The Rising Campus
News Media

শিক্ষানীতিতে মানসিক স্বাস্থ্য যুক্ত করার পরামর্শ বিশেষজ্ঞদের

বাংলাদেশসহ সারা বিশ্বে তরুণদের একটি বড় অংশ মানসিক স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে। বাংলাদেশে বর্তমানে মানসিক রোগীদের মধ্যে ৭৫ শতাংশের বয়সই পঞ্চাশ বছরের কম। তাই শিক্ষানীতিতে মানসিক স্বাস্থ্য যুক্ত করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) রাজধানীর হোটেল ইন্টার কন্টিনেন্টালের মধুমতি হলে ১১তম আন্তর্জাতিক মনোরোগ চিকিৎসক ও ১৩তম সার্ক মনোরোগ আন্তর্জাতিক সম্মেলন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন বিশেষজ্ঞরা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে তিনি বলেন, ‘বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও তরুণদের বড় একটি অংশ মানসিক স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে। মানসিক রোগীদের ৭৫ ভাগের বয়স ৫০ বছরের নিচে। ধর্মীয় রীতিনীতি ও পারিবারিক সদাচারণ অনুসরণ করলে এ ঝুঁকি অনেকাংশে কমিয়ে আনা সম্ভব। সেই সাথে মানসিক স্বাস্থ্যকে শিক্ষানীতিতে যুক্ত করতে হবে এবং সামাজিকভাবে সবাইকে এগিয়ে আসতে হবে।’

তিনি আরও বলেন, অটিজমের সঙ্গে মানসিক স্বাস্থ্যে বাংলাদেশ, ভুটানসহ চারটি দেশ একসঙ্গে কাজ করছে। মানসিক স্বাস্থ্যসেবায় বাংলাদেশ অনেক এগিয়েছে।

বাংলাদেশ সোসাইটি অব সাইকিয়াট্রিকের সহসভাপতি ব্রিগেডিয়ার জেনারেল আজিজুর রহমান বলেন, দেশের মানুষের মানসিক স্বাস্থ্য ও চিকিৎসকদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ এই সম্মেলন। বৈজ্ঞানিক এ সম্মেলনে গবেষণা তুলে ধরা হবে।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইক্রিয়াটিস্টের সাবেক সভাপতি অধ্যাপক গোলাম রব্বানী বলেন, দেশের মানুষের মানসিক স্বাস্থ্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। সরকার এখন এ বিষয়টিতে গুরুত্ব দিচ্ছে। আমরা মানুষের দোরগোড়ায় মানসিক স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার চেষ্টা করছি।

জাতীয় মানসিক ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ডা. মো. হেলাল উদ্দিন আহমেদ বলেন, গত দুই বছরে মানসিক স্বাস্থ্য নিয়ে সবচেয়ে বেশি গবেষণা হয়েছে। ২০২২ সালে মানসিক স্বাস্থ্যনীতি যুগোপযোগী করা হয়েছে। ২০১৮ সালে মানসিক স্বাস্থ্যের আইন ও কৌশল প্রণয়ন করা হয়েছে। কাগজে কলমে অনেক কিছুই হয়েছে, এখন কাজ করার সময়।

উপস্থিত ছিলেন ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ডা. আফজাল জাভেদ। বাংলাদেশ সোসাইটি অব পেডিয়াট্রিক আয়োজিত দুদিনের এ সম্মেলন ২৯ ও ৩০ সেপ্টেম্বর চট্টগ্রামে শুরু হবে। এতে বাংলাদেশসহ বিভিন্ন দেশের ৬৮০ জন মনোবিদ অংশ নেবেন। একইসঙ্গে ৬৮ জন বক্তা বিভিন্ন বিষয়ে কথা বলবেন। ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক প্রধান, ভারতের সংস্থার প্রধানসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা কথা বলবেন।

0
You might also like
Leave A Reply

Your email address will not be published.