শিক্ষকদের জীবনব্যাপী জ্ঞান চর্চায় নিবেদিত থাকতে হবে: শিক্ষা সচিব

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দিক বলেছেন, শিক্ষকতা একজন মানুষকে অনন্য উচ্চতায় নিয়ে যেতে পারে যা অন্য পেশায় সম্ভবপর নয়। নতুন প্রজন্মের শিক্ষার্থীদের মন মানসিকতা বুঝে পাঠদান এবং শিক্ষকদেরকে জীবনব্যাপী জ্ঞান চর্চায় নিবেদিত থাকতে হবে।

মঙ্গলবার (২৪ মে) রাজধানীর জাতীয় শিক্ষা ব্যবস্থা একাডেমিতে (নায়েম) শিক্ষা ক্যাডারদের ১৭২তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, আমাদের দেশে বিকল্প ব্যবস্থার স্বল্পতা থাকায় অধিক সংখ্যক শিক্ষার্থী পড়ালেখা করে। এত বিপুল সংখ্যক শিক্ষার্থীর কর্মসংস্থানের ব্যবস্থা করা সরকারের একার পক্ষে করা সম্ভব নয়। আমাদের শিক্ষার্থীরা পড়ালেখার পাশাপাশি যেন বিভিন্ন বিষয়ে নির্দিষ্ট দক্ষতা অর্জন করতে পারে সেদিকে শিক্ষকদের নজর দিতে হবে।

তিনি আরও বলেন, শিক্ষকদের কেবল জ্ঞান বিতরণ করলেই হবে না, শিক্ষার্থীদের জীবন গঠনে দিকনির্দেশনা মূলক ভূমিকা পালন করতে হবে। ছাত্রছাত্রীরা যেন সফট স্কিল অর্জন করতে পারে সেদিকে সহায়তা করতে হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ এবং নায়েমের মহাপরিচালক অধ্যাপক ড. মো. নিজামুল করিম।