The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ১৩ই জুলাই, ২০২৪

রাবি সায়েন্স ক্লাবের নতুন সভাপতি লতিফ ও সাধারণ সম্পাদক মাসুদ

লিমন আহমেদ: রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) সায়েন্স ক্লাবের নবম কার্যনির্বাহী কমিটি ঘোষণা করা হয়েছে। এতে পরিসংখ্যান বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের মো: আব্দুল লতিফ সভাপতি ও সাধারণ সম্পাদক হিসেবে ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের মাসুদ।

শনিবার (১৮ই মার্চ) বিকেলে বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার শিক্ষক-ছাত্র সাংস্কৃতিক কেন্দ্রে কমিটি ঘোষণা করেন ক্লাবের প্রতিষ্ঠাকালীন উপদেষ্টা ও বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. মো. তারিকুল হাসান।

কমিটির অন্য সদস্যরা হলেন, সহ-সভাপতি পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের কারিমা খাতুন ও প্রাণিবিদ্যা বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের নাজনীন আরা নিশু । যুগ্ম সাধারণ সম্পাদক প্রাণিবিদ্যা বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের সায়েম আলম । কোষাধ্যক্ষ হয়েছেন ফার্মেসি বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শেখ সৈকত । সাংগঠনিক সম্পাদক পরিসংখ্যান বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের মো: গোলাম রাব্বি। প্রাথমিকভাবে ৭ সদস্যদের কমিটি ঘোষণা করা হয় এবং অতিশীঘ্রই পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করার নির্দেশনা প্রদান করা হয়।

কমিটি গঠনের অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলাম (রাবি) এবং প্রক্টর অধ্যাপক ড. আসাবুল হক। আরো উপস্থিত ছিলেন রসায়ন বিভাগের অধ্যাপক ড. মো. তারিকুল হাসান ও প্রাণিবিদ্যা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. বিধান চন্দ্র দাস ।

এছাড়া রাবি সায়েন্স ক্লাবের স্থায়ী কমিটির সদস্য মো: রেজাউল করিম, আজীবন সদস্য সৌরভ পাল ও শের আলী এবং ক্লাবের সদ্যবিদায়ী সভাপতি আবিদ হাসান ও সহ-সভাপতিরা উপস্থিত ছিলেন।

উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম তার বক্তব্যে বলেন, “আমরা চাই উন্নয়ন, আমরা চাই সামনের দিকে এগিয়ে যেতে। পূর্বের চাইতে আমাদের ভালো কিছু করতে হবে। দেশব্যাপী এখন রাবি সায়েন্স ক্লাবের সুনাম ছড়িয়ে পড়েছে। এই ধারাবাহিকতা বজায় রাখতে হবে। শারীরিক শক্তি প্রকাশ না করে, বিজ্ঞানের শক্তি কাজে লাগালেই জাতি এগিয়ে যাবে। যুক্তির শক্তি কাজে লাগাতে হবে। সফলতা কোন শর্টকাট পদ্ধতি নেই। সফলতার জন্য পরিশ্রম ও ধর্য্যের প্রয়োজন। ”

তিনি নতুন কমিটি নিয়ে বলেন, “তোমরা যারা নতুন কমিটিতে আসবে, তারা বিজ্ঞানের কাজ করতে থাকবে। বিজ্ঞানের সকল ক্ষেত্রে তোমাদের অবদান দেখতে চাই। নিজেদের কখনো সংকীর্ণতা করবে না। নিজেদের জাতির উদ্দেশ্য বিলিয়ে দিবে।তোমাদের সকল কাজ যেন মানব কল্যাণে আসে।”

প্রফেসর বিধান চন্দ্র দাস বলেন, “বিজ্ঞানের পরিধি ব্যাপক এ বিজ্ঞান প্রচারে রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব এগিয়ে যাচ্ছে দ্রুততার সাথে। বিজ্ঞান বলতে বর্তমানে আমরা যেটা বুঝি আসলে বিজ্ঞানের পরিসর তার চেয়ে ব্যাপক যার ভিত্তি মূলত দর্শণ, আমরা যদি অতীতের দিকে দৃষ্টিপাত করি তাহলে দেখতে পাই তা দর্শণ থেকেই উৎপত্তি লাভ করেছে, মানবিক, ব্যবসায় শিক্ষা, বিজ্ঞান সবই হলো বিজ্ঞানের শাখা।”

উল্লেখ্য যে, “পাই দিবস উৎযাপন এবং নতুন কমিটি হস্তান্তর-২০২৩” অনুষ্ঠানটি ১৪ই মার্চ পালন করার কথা থাকলেও ক্যাম্পাসে অনাকাঙ্ক্ষিত অস্থিতিশীল অবস্থা বিরাজমান থাকায় প্রোগ্রামটি সেদিন স্থগিত করা হয়।

পাই দিবস উপলক্ষে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে অলিম্পিয়াড এবং পাই এর মান লেখা প্রতিযোগিতা আয়োজন করা হয়। যেখানে শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। তিন স্তরের প্রতিযোগিদের মাঝে প্রথম তিনজনকে ক্রেস্ট ও আর্কষণীয় উপহার দেওয়া হয়।

You might also like
Leave A Reply

Your email address will not be published.