The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
মঙ্গলবার, ২৫শে জুন, ২০২৪

রাবি গবেষণা সংসদের নবীন বরণ অনুষ্ঠিত

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের নবীন শিক্ষার্থীদেরকে বরণ করে নিয়েছে বিশ্ববিদ্যালয়ের গবেষণা সংসদ।

বুধবার (১৫ মার্চ) বিকেল সাড়ে ৪ টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্র (টিএসসিসি) নবীন শিক্ষার্থীদেরকে বরণ করে নেন সংগঠনটির সদস্যরা।

এসময় প্রধান বক্তা হিসেবে উপস্থিত থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, বর্তমান মানুষ অনুসন্ধান প্রিয়। মানুষ সব সময় কিছু জানতে চায়, খুজতে চায় ও বুঝতে চায়। সবাই কোনো কোনোভাবেই গবেষণা নিয়ে ভাবে। একজন কৃষক ও পরিবারের একজন গৃহিণীও একজন গবেষক। একজন কৃষককে সবসময় ভাবতে হয় কখন তার জমিতে সার দিতে হবে কখন পানি দেওয়া প্রয়োজন। তিনি কাগজকলমে গবেষক না হলেও তিনি তার জায়গা থেকে একজন গবেষক। গবেষণা কোনো জটিল বিষয় নয় সেটাই শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিতে গবেষণা সংসদের প্রয়োজন।

তিনি আরও বলেন, তোমাদের মধ্যে অনেকে শিক্ষার্থী আছে যারা ভাবে আমি ফোকলোর বিভাগের শিক্ষার্থী আমি কেন অর্থনীতি পড়বো, আমি ইতিহাস বিভাগের শিক্ষার্থী আমি কেন বাংলা পড়বো। গবেষণা তোমাদের সকল দ্বার উন্মুক্ত করে দিবে বলে আমি আশাবাদী। বাংলাদেশে তোমাদের মতো মেধা সম্পদ আর কোথাও পাওয়া যাবে না এ ক্যাম্পাসগুলো ছাড়া। তোমাদের এ মেধা সম্পদ দেশের কাজে, দশের কাজে ও সমাজের কাজে লাগানো প্রয়োজন। শিক্ষার্থীদেরকে গবেষণামূখী করে তুলতে কাজ করে যাচ্ছে এ গবেষণা সংসদ।

প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, বিদ্যা কঠিন কিন্তু শিক্ষা সহজ। জ্ঞান নীতি ও সত্য আত্মার রক্ষাকবচ। বিশ্ববিদ্যালয় হলো মুক্তবুদ্ধি ও চিন্তার কেন্দ্র। মানুষের একমাত্র লক্ষ হওয়া উচিত অন্তরের অন্ধকার দূর করা যার জন্য গবেষণা প্রয়োজন। গবেষণা ছাড়া আমরা কখনো এগিয়ে যেতে পারবো না। একাগ্রচিত্রে লেগে থাকাই গবেষণার মূল উদ্দেশ্য। বর্তমান যুগে গবেষণার কোনো বিকল্প নেই। বর্তমান তথ্য উপাত্তের যুগে তোমরা শিক্ষার্থীদেরকে হারিয়ে না ফেলার আহবান জানান তিনি। এসময় শিক্ষার্থীদের গবেষণা মূখী করতে যা যা সরঞ্জামাদী প্রয়োজন সকল ক্ষেত্রে সহযোগিতার আশ্বাস দেন।

সংগঠনটির সভাপতি সাকিবুল হাসানের সভাপতিত্বে এসময় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক ড. সুলতান-উল-ইসলাম ও অধ্যাপক ড. এম হুমায়ুন কবীর, সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. মো. ইলিয়াস হোসাইন, রহমাতুন্নেছা হল প্রভোস্ট অধ্যাপক ড. মোছাঃ হাসনা হেনা, গবেষণা সংসদের মডারেটর ড. হাবিবুর রহমান ও অধ্যাপক ড. ইমতিয়াজ হাসান, গবেষণা সংসদের সদস্যরাসহ বিশ্ববিদ্যালয়ের নবীন প্রায় তিন শতাধিক শিক্ষার্থী।

এসময় গবেষণা অলিম্পিয়াড বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে গবেষণামূখী করতে তথ্য গবেষণা, সংস্কার,বিপ্লব এই প্রতিপ্রাদ্যকে সামনে রেখে ২০২১ সালে গবেষণা সংসদ যাত্রা শুরু করে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.