The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
সোমবার, ২৪শে জুন, ২০২৪

রাবি অধিভুক্ত কলেজের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অধিভুক্ত ১৩টি প্রকৌশল ও কৃষি কলেজ ও ইনস্টিটিউটে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।
শনিবার (৮ জুন) বেলা ১২টা থেকে ১টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

রাবি কলেজ পরিদর্শক দপ্তরের ব্যবস্থাপনায় ও প্রকৌশল অনুষদের তত্ত্বাবধানে পরীক্ষাটি সম্পন্ন হয়।পরীক্ষায় আবেদনকৃত ১১৭৩ জন ভর্তিচ্ছুর মধ্যে ৭১৮ জন অংশ নেয়।

উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার দুপুরে পরীক্ষার নিয়ন্ত্রণ কক্ষ প্রকৌশল অনুষদ অধিকর্তার দপ্তরে যান ও পরীক্ষা অনুষ্ঠানসহ এর সার্বিক ব্যবস্থাপনা সম্পর্কে খোঁজ নেন। এসময় সেখানে সংশ্লিষ্ট পরীক্ষা কমিটির সভাপতি উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম ও উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবীর, প্রকৌশল অনুষদের অধিকর্তা অধ্যাপক বিমল কুমার প্রামানিক, ভারপ্রাপ্ত কলেজ পরিদর্শক অধ্যাপক এ এম শহীদুল আলম, প্রক্টর অধ্যাপক মো. আসাবুল হক ও ছাত্র-উপদেষ্টা অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম সাউদসহ সংশ্লিষ্ট অন্যরা উপস্থিত ছিলেন।

গত ২৯ মার্চ অধিভুক্ত কলেজসমূহে ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করে কর্তৃপক্ষ। ১৭ এপ্রিল দুপুর ১২টা থেকে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে ২০ মে রাত ১২টায় শেষ হয়।

বহুনির্বাচনী (এমসিকিউ) প্রশ্নে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। মোট ৮০টি প্রশ্নের পূর্ণমান ছিল ১০০ নম্বর। পরীক্ষার সময় ১ ঘণ্টা, পাস নম্বর ৪০। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২০ নম্বর কাটা যাবে। অর্থাৎ পাঁচটি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা হবে।

প্রশ্নপত্রে আবশ্যিক ও ঐচ্ছিক দুটি অংশ ছিল। আবশ্যিক অংশে পদার্থবিজ্ঞান অংশে প্রশ্ন থাকবে ২৫টি, রসায়ন ২৫টি এবং আইসিটি ৫টি, মোট ৫৫টি প্রশ্ন। আর ঐচ্ছিক অংশে গণিত ২৫টি, জীববিদ্যা ২৫টি এবং জীববিদ্যা ও গণিত ২৫টি। ঐচ্ছিক অংশে যেকোনো একটি বিষয়ে উত্তর দিতে হয়েছে। প্রতিটি প্রশ্নের মান ১.২৫।

You might also like
Leave A Reply

Your email address will not be published.