The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ২৭শে জুলাই, ২০২৪

রাবির চূড়ান্ত আবেদনে সুযোগ পাবেন আরও ৪৫ হাজার ভর্তিচ্ছু

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২১-২০ সেশনের ভর্তি পরীক্ষায় চূড়ান্তভাবে নির্বাচিত ২ লাখ ১৬ হাজার ভর্তিচ্ছু আবেদনের সুযোগ পাবেন। তবে দ্বিতীয় ধাপে চূড়ান্ত আবেদন পড়েছে ১ লাখ ৭১ হাজার। সেই হিসেবে বিভিন্ন ইউনিটে চূড়ান্ত আবেদনের সুযোগ পাবেন আরও ৪৫ হাজার ভর্তিচ্ছু।

রবিবার (২৬ জুন) বিকেলে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টার পরিচালক অধ্যাপক বাবুল ইসলাম তথ্যটি নিশ্চিত করেছেন।

বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটি সূত্রে জানা গেছে, ২০২১-২২ সেশনে রাজশাহী বিশ্ববিদ্যালয় মানবিক (‘এ’ ইউনিট), বিণিজ্য (‘বি’ ইউনিট) ও বিজ্ঞান (‘সি’ ইউনিট) এই তিন ইউনিটে ৭২ হাজার করে মোট ২ লাখ ১৬ হাজার ভর্তিচ্ছু চূড়ান্ত আবেদনের সুযোগ পাবেন।

তবে দ্বিতীয় ধাপের চূড়ান্ত আবেদন পড়েছে ১ লাখ ৭১ হাজার। যেখানে ‘এ’ ইউনিটে ৬৩ হাজার, ‘বি’ ইউনিটে ৩৮ হাজার ও ‘সি’ ইউনিটে পড়েছে ৭০ হাজার। ফলে শেষ ধাপে ‘এ’ ইউনিটে চূড়ান্ত আবেদনের সুযোগ পাবে ৯ হাজার, ‘বি’ ইউনিটে ৩৪ হাজার এবং ‘সি’ ইউনিটে ২ হাজার।

জানা যায়, ভর্তি শেষ ধাপের চূড়ান্ত আবেদনের ক্ষেত্রে মানবিক শাখায় (‘এ’ ইউনিট) বিজ্ঞান বিভাগ থেকে পাশ করা ভর্তিচ্ছুদের সর্বনিম্ন জিপিএ ধরা হবে ৪ দশমিক ৮৩ এবং মানবিক (‘এ’ ইউনিট) এবং ব্যবসা (‘বি’ ইউনিট) বিভাগ থেকে পাশ করা ভর্তিচ্ছুদের ক্ষেত্রে জিপিএ ধরা হবে ৪ দশমিক ৪২। তবে ব্যবসা শাখায় সকল আবেদনকারী শিক্ষার্থী আবেদনের সুযোগ পেলেও বিজ্ঞান শাখার সকল ইউনিটে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীরাই কেবল আবেদনের সুযোগ পাবেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.