The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
সোমবার, ২৪শে জুন, ২০২৪

রাবির কেন্দ্রীয় লাইব্রেরি সংলগ্ন শহিদুল্লাহ কলা ভবনের সামনের ট্রান্সফরমারে আগুন

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কেন্দ্রীয় লাইব্রেরি সংলগ্ন শহিদুল্লাহ কলাভবনের সামনে বিদ্যুৎ ট্রান্সফরমারে হঠাৎ করেই আগুন লাগার ঘটনা ঘটে। রোববার (৫ এপ্রিল) দুপুর ১টার দিকে ঘটনা ঘটে। পরে ফায়ার সার্ভিসের একটি ইউনিটের সহযোগিতায় আগুন নিয়ন্ত্রণে আসে।

ফায়ার সার্ভিস ও প্রত্যাক্ষদর্শীদের মাধ্যমে জানা যায়, দুপুর একটার দিকে হঠাৎ করে শহিদুল্লাহ কলা ভবনের সামনের ট্রান্সফরমারে ধোঁয়া দেখা যায়। কিছুক্ষণ পরে আগুন দেখা যায়।

ঘটনাস্থলে উপস্থিত থাকা রাবি সায়েন্স ক্লাবের সভাপতি এবং ইলেকট্রিকাল এন্ড ইলেকট্রিক্যাল ইন্জিনিয়ারিং বিভাগের ছাত্র মাসুদ এ বিষয়ে বলেন দূর থেকে ধোঁয়া উড়ছে দেখে এদিকে এলাম। ততোক্ষণে ফায়ার সার্ভিসও চলে এসেছে এবং পানি দেয়া শুরু করে। ট্রান্সফরমারে আগুন লাগলে সাধারণত পানি দিতে হয়না। কার্বন ডাই অক্সাইড বা ড্রাই পাউডার জাতীয় অগ্নিনির্বাপক ব্যবহার করা হয়। ভালো করে খেয়াল করে দেখলাম ট্রান্সফরমারের উপরের অংশে তারে আগুন জ্বলছে আসলে। আগুনের রেন্জ কম থাকায় পানিই ফোর্স হিসেবে কাজ করে নিভিয়ে দিয়েছে আগুন। যদিও এক্ষেত্রে এতোদ্রুত ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণে আনতে পারায় তারা প্রশংসার দাবিদার অবশ্যই।

তিনি আরও বলেন, একজন ইলেকট্রিক্যাল ইন্জিনিয়ারিং ব্যাকগ্রাউন্ডের ছাত্র হিসেবে আমার মতামত হচ্ছে বিদ্যুৎ বা ক্যামিকালের এর আগুন সাধারণ আগুন নয়। সরাসরি পানি ব্যবহারে হিতে বিপরীত হতে পারে। সঠিক অগ্নিনির্বাপক ম্যাটেরিয়াল ব্যবহার করা উচিত এক্ষেত্রে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কেন্দ্রের পরিচালক মো. মাসুদ রানা বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আগুন লাগার খবর শুনে আমরা দ্রুত সেখানে যাই। আমাদের একটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করেছে। দ্রুতই আগুন নিয়ন্ত্রণে আসে। সম্ভবত বৈদ্যুতিক কোন ত্রুটির কারণে আগুনটি লাগতে পারে বলে আমরা ধারনা করছি।

You might also like
Leave A Reply

Your email address will not be published.