The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ৩০শে মে, ২০২৪

রাবিতে দ্বিতীয় ধাপের চূড়ান্ত আবেদন শেষ; ৪৫ হাজার সিট খালি

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার দ্বিতীয় ধাপের চূড়ান্ত আবেদন শেষ হয়েছে ৩ ফেব্রুয়ারি। নির্ধারিত সময়ে তিন ইউনিটে চূড়ান্ত আবেদন জমা পড়েছে ১ লাখ ৭০ হাজার ৮০০টি। সোমবার (৫ ফেব্রুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ইতোমধ্যে দ্বিতীয় ধাপের চূড়ান্ত আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে। তিন ইউনিট মিলে আবেদন জমা পড়েছে ১ লাখ ৭০ হাজার ৮০০টি। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৬৪ হাজার ৪০০টি, ‘বি’ ইউনিটে ৩৪ হাজার ৪০০টি এবং ‘সি’ ইউনিটে ৭২ হাজার।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, প্রতিটি ইউনিটে (‘এ’, ‘বি’, ‘সি’) মাত্র ৭২ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে। সে হিসেবে তিন ইউনিট মিলে পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে ২ লাখ ১৬ হাজার ভর্তিচ্ছু শিক্ষার্থী। প্রথম ধাপের চূড়ান্ত আবেদন সম্পন্ন করেছে ১ লাখ ৭০ হাজার ৮০০ জন ভর্তিচ্ছু। সে হিসেবে আর চূড়ান্ত আবেদন করার সুযোগ পাবে ৪৫ হাজার ২০০ ভর্তিচ্ছু। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৭ হাজার ৬০০ জন, ‘বি’ ইউনিটে ৩৭ হাজার ৬০০ জন এবং ‘সি’ ইউনিটে আর কোনো আবেদন নেওয়া হবে না। কারণ ৭২ হাজার আবেদন পূর্ণ হয়ে গেছে।

জানা গেছে, উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি ইউনিটে সর্বোচ্চ ৭২ হাজার জন এবং বিভিন্ন কোটায় আবেদনকারীরা ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাবেন। তিনটি ইউনিটে দ্বিতীয় দফায় আবেদন পূর্ণ না হওয়া সাপেক্ষে তৃতীয় দফায় ৬ থেকে ৭ ফেব্রুয়ারি এবং চতুর্থ দফায় আগামী ১০ ও ১১ ফেব্রুয়ারি চূড়ান্ত আবেদন করতে পারবেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

এর আগে, গত ২৬ জানুয়ারি দুপুরে প্রাথমিক আবেদনের ফল প্রকাশিত হয়। প্রথম পর্যায়ের চূড়ান্ত আবেদনকারীর ক্ষেত্রে সর্বনিম্ন জিপিএ ‘এ’ ইউনিটে বিজ্ঞান ৪.৮৩, মানবিক ৪.৩৩ এবং ব্যবসায় শিক্ষা ৪.৬৭। ‘বি’ ইউনিটে মানবিক ৪.৫৮ এবং বিজ্ঞান ও বাণিজ্য বিভাগের সবসই চূড়ান্ত আবেদন করতে পারবে। আর ‘সি’ ইউনিটে বিজ্ঞান ৪.৬৭, মানবিক ৫.০০ এবং ব্যবসায় শিক্ষা ৫.০০ নির্ধারণ করা হয়।

দ্বিতীয় পর্যায়ের চূড়ান্ত আবেদনকারীর ক্ষেত্রে সর্বনিম্ন জিপিএ ‘এ’ ইউনিটে বিজ্ঞান ৪.২৫, মানবিক ৪.১৭ এবং ব্যবসায় শিক্ষা ৪.১৭। ‘বি’ ইউনিটে বিজ্ঞান ও বাণিজ্য বিভাগের সবাই চূড়ান্ত আবেদন করতে পারবে। আর ‘সি’ ইউনিটে বিজ্ঞান ৪.৫০, মানবিক ৫.০০ এবং ব্যবসায় শিক্ষা ৫.০০।

ভর্তি পরীক্ষা কমিটি সূত্রে জানা যায়, যেকোনো পর্যায়ের জন্য নির্বাচিত প্রার্থীকে অবশ্যই সেই পর্যায়ের নির্ধারিত সময়ের মধ্যে আবেদন সম্পন্ন করতে হবে। পরে আবেদনের আর কোনো সুযোগ থাকবে না।

প্রসঙ্গত, আগামী ৫ মার্চ ‘সি’ ইউনিট, ৬ মার্চ ‘এ’ ইউনিট এবং ৭ মার্চ ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বহুনির্বাচনী পদ্ধতিতে ১০০ নম্বরে ভর্তি পরীক্ষায় ৮০টি প্রশ্ন থাকবে। সময় থাকবে এক ঘণ্টা। প্রতি চারটি ভুল উত্তরের জন্য এক নম্বর কাটা যাবে। এ ছাড়া ভর্তিসংক্রান্ত যেকোনো তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.ru.ac.bd) পাওয়া যাবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.