The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বুধবার, ১৯শে জুন, ২০২৪

রাবিতে দুই দিনব্যাপী নিরিখ আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন শুরু

মারুফ হোসেন মিশন, রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দুই দিনব্যাপী ‘নিরিখ’ আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন শুরু হয়েছে।বুধবার বিশ্ববিদ্যালয়ের ড. এম এ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনের প্রকৌশল অনুষদ গ্যালারীতে প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে এই সম্মেলনের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার।

‘সমকালের সাহিত্য, সাহিত্যে সমকাল’ প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের শিল্প ও সমাজ বিষয়ক সাময়িকী ‘নিরিখ’ তৃতীয়বারের মতো এই সম্মেলনের আয়োজন করেছে।

উদ্বোধন শেষে বিশ্ববিদ্যালয়ের ড. এম এ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনের প্রকৌশল অনুষদ গ্যালারীতে সকাল সাড়ে ১০টায় এক বিশেষ আলোচনা সভার আয়োজন করা হয়।

এসময় ফোকলোর বিভাগের সভাপতি অধ্যাপক তারিকুল ইসলামের সঞ্চালনায় উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, মধ্যবর্তী শ্রেণীর বিকাশ ও সমকালীন সাহিত্যের সাথে একটা অঙ্গাঙ্গী সম্পর্ক জড়িত। এ ধরনের সাহিত্য সম্মেলনগুলো বর্ষার মেঘের মতো। বর্ষার আশির্বাদে যেমন নতুন বৃক্ষ গজায় তেমনি এই সাহিত্য সম্মেলনের মাধ্যমে নব সাহিত্যিকদের জন্য নব দিক উন্মোচন করে। বাঙালির হাজার বছরের ঐতিহ্য ও বাঙালিপনা নিয়ে আয়োজিত এই সাহিত্য সম্মেলন সফল হোক।

নিরিখ সম্পাদক ও বাংলা বিভাগের অধ্যাপক সফিকুন্নবী সামাদি বলেন, সাহিত্যকে ঘিরেই এই সম্মেলন। আর এই সম্মেলনের মাধ্যমেই দুই বাংলার সাহিত্যিকরা একসঙ্গে মিলিত হয়েছেন।আমাদের আয়োজিত যে সাহিত্য সম্মেলনের দুইটি থিম আছে। যে কোন দেশের যেকোনো সাহিত্যে সমকাল কীভাবে আছে আর আজকের দেশের সাহিত্য কীভাবে আছে। অপেক্ষাকৃত জ্যেষ্ঠ গবেষকদের সাথে নবীন গবেষকরা পরিচিত হবে ও তাদের কথা শুনবে আবার নবীন গবেষকদের কাছ থেকেও জ্যৈষ্ঠ গবেষকরা কিছু শিখবেন এই দুই উদ্দেশ্যকে সামনে রেখেই আমরা এই সাহিত্য সম্মেলনের আয়োজন করে থাকি।

আলোচনা সভা শেষে সেখান থেকে একটি শুভযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন নিরিখ’র কর্তৃবৃন্দ।

এবারের সম্মেলনে তিনশতাধিক শিক্ষক-শিক্ষার্থী এবং আমন্ত্রিত অতিথি তাদের নিবন্ধন সম্পন্ন করেছেন বলে জানা গেছে। সম্মেলনে সবমিলিয়ে ৮০জন স্কলার বক্তৃতা প্রদান করবেন। এর মধ্যে ভারতের গুরুত্বপূর্ণ সকল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকেরা উপস্থিত হয়েছেন। সম্মেলনে প্রবন্ধ উপস্থাপন করবেন বাংলাদেশ, ভারত এবং নেপালের প্রায় ৫৮জন গবেষক।

উল্লেখ্য, ‘বাংলার সাহিত্য বাঙালির সাহিত্য’-এ স্লোগানে শিল্প ও সমাজ বিষয়ক সাময়িকী ‘নিরিখ’ রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ২০০১ সাল থেকে প্রকাশিত হয়ে আসছে। বাংলা সাহিত্য, শিল্প, সমাজ, সিনেমা, অনুবাদ-শিল্প সমালোচনাসহ বিভিন্ন বিষয় নিয়ে এ পত্রিকা কাজ করছে। এর আগে, ২০১৭ সালে প্রথম এবং ২০১৯ সালে দ্বিতীয় সাহিত্য সম্মেলন করে এই সংগঠনটি। এরই ধারাবাহিকতায় এবার তৃতীয় আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন শুরু হয়েছে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.