The Rising Campus
News Media

রাবিতে কলা অনুষদের দুইদিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স শুরু

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কলা অনুষদের আয়োজনে দুই দিনব্যাপী ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ইস্যুস এন্ড ডিসকোর্সেস অ্যারাউন্ড লিবারেল আর্টস্ এন্ড হিউম্যানিটিস’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে।

রোববার (১৩ নভেম্বর) সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানের উদ্ধোধন করেন।

সম্মেলন উদ্বোধন করে কলা অনুষদের ডীন অধ্যাপক ফজলুল হকের সভাপতিত্বে রাবি উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়কে শিক্ষা ও গবেষণায় এগিয়ে নিতে এধরনের সম্মেলনের গুরুত্ব অপরিসীম। এসব সমন্বিত গবেষণার মাধ্যমে চিন্তার জগতে নতুন ধারণা ও পথ উন্মচিত হয়। সম্মেলনে দেশি-বিদেশি গবেষকদের মধ্যে মিথস্ক্রিয়ার ফলে নবীন গবেষকেরা আরো বেশি উজ্জীবিত হন। ফলে উন্নত গবেষণার প্রসার ঘটে। এই সম্মেলন থেকেও অনুরূপ ফল পাওয়া যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

রাবি কলা অনুষদের আয়োজিত এই দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলনে বাংলাদেশ ছাড়াও যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ভারত, ইরান, নেপাল, পাকিস্তান, তুরস্ক ও তাজিকিস্তানের শিক্ষক ও গবেষকগণ অংশগ্রহণ করছে। এবারের সম্মেলনের ২৭টি একাডেমিক সেশনে বাংলা, ইংরেজি, আরবি, ফারসি ও উর্দু ভাষায় ২২৩টি প্রবন্ধ উপস্থাপিত হবে বলে নির্ধারিত আছে। এসব সেশন রাবি ক্যাম্পাসের ৭টি ভেন্যুতে চলছে।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের আসাম রয়্যাল গ্লোবাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক সাঞ্জয় প্রতাব সিং, জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৌগত ভাদুড়ি এবং রাবির উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক মো. সুলতান-উল ইসলাম ও অধ্যাপক মো. হুমায়ুন কবীর।

রাবির ‘বি’ ইউনিটের বিষয়ভিত্তিক একাদশ মেধাতালিকা প্রকাশ

0
You might also like
Leave A Reply

Your email address will not be published.