The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ২৩শে মে, ২০২৪

রাবিতে আনর্ত স্বীকৃতি পাবেন তিনজন

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে আনর্ত নাট্যমেলা-২০২৪। দুই দিনব্যাপি এই অনুষ্ঠান আগামী সোমবার (২৯ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী ভবনের সামনে অনুষ্ঠিত হবে।

থিয়েটার বিষয়ক পত্রিকা ‘আনর্ত’ এই মেলার আয়োজন করেছে। এবারের আনর্ত নাট্যমেলায় থিয়েটারের ‘প্রত্যক্ষ’ ও ‘নেপথ্য’ শাখায় তিনজনকে আনর্ত স্বীকৃতি (পুরস্কার) দেওয়া হবে।

যাত্রা শিল্পে প্রত্যক্ষ অবদানের জন্য মনোনীত হয়েছেন জ্যোৎস্না বিশ্বাস। যিনি যাত্রা সম্রাট অমলেন্দু বিশ্বাসের স্ত্রী এবং চলচিত্র নায়িকা অরুনা বিশ্বাসের মা। তিনি ২ হাজারের বেশি যাত্রায় সরাসরি অভিনয় ও ৩০টিতে প্রত্যক্ষ অবদান রেখেছেন।

থিয়েটারের নেপথ্য শাখায় মনোনিত হয়েছেন বাবুল বিশ্বাস। তিনি বাংলাদেশ থিয়েটার আর্কাইভস এর কর্তা। নেপথ্যে থেকে তিনি বাংলাদেশের থিয়েটার সংশ্লিষ্ট সকল ডকুমেন্টস সংগ্রহ, সংরক্ষণ ও বিশ্ব দরবারে পরিচিতির কাজটি করে চেলেছেন।

এছাড়াও মনোনীত হয়েছেন রাজশাহীর থিয়েটারের একমাত্র আলোর (লাইট) মানুষ আবু তাহের। তিনি ২ হাজারের বেশি নাটক ও যাত্রায় লাইটিং করেছেন। তিনি তার নিজের জীবন ও সংসারকে উজাড় করে দিয়ে আলোর কাজ করেছেন। কিন্তু এখন মানবেতর জীবনযাপন করছেন।

এই আনর্ত স্বীকৃতিতে (পুরস্কার) মনোনীত পাবেন- একটি ক্রেস্ট, সনদপত্র ও নগদ ১০ হাজার টাকা।

মনোনীতদের পুরস্কার প্রদান করা হবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার ও ভারত-বাংলাদেশের শতাধিক বিশিষ্ট নাট্যজনের উপস্থিতিতে।

উল্লেখ্য, গত ২০১৯ সালে প্রথম আনর্ত নাট্য মেলায় স্বীকৃতি পেয়েছিলেন মাস্টার তোফাজ্জল হোসেন (মরণত্তর), আলোর মানুষ জীবন কৃষ্ণ সাহা, সিরাজগঞ্জ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.