The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ১৪ই জুলাই, ২০২৪

রাতে পর্দা উঠছে ইউরোর

অপেক্ষার পালা শেষ। আজ (শুক্রবার) বাংলাদেশ সময় দিবাগত রাতে পর্দা উঠছে ফুটবল বিশ্বের অন্যতম বড় আসর ইউরো চ্যাম্পিয়নশিপের। জার্মানির ১০ ভেন্যুতে বসবে এবারের জমজমাট আসর। ২৪ দলের অংশগ্রহণে ১৭তম ইউরো চলবে আগামী ১৪ জুলাই পর্যন্ত।

২০২১ সালের ১২ জুলাই ওয়েম্বলিতে ইংল্যান্ডকে হারিয়ে ইউরোর শিরোপা জিতেছিল রবার্তো মানচিনির ইতালি। এবার যদিও ফেবারিটের তালিকায় নেই বর্তমান চ্যাম্পিয়নদের নাম। শিরোপা জয়ের দৌড়ে স্বাগতিক জার্মানির সঙ্গে উঠে আসছে ফ্রান্স, ইংল্যান্ড, স্পেন ও পর্তুগালের নাম।

উদ্বোধনী দিনেই আজ মাঠে নামছে স্বাগতিক জার্মানি। তিনবারের চ্যাম্পিয়নরা সর্বশেষ শিরোপা জিতেছিল ১৯৯৬ সালে। উদ্বোধনী ম্যাচে জার্মানদের প্রতিপক্ষ স্কটল্যান্ড। ফুটবল মহাযজ্ঞ শুরুর আগে যা জেনে রাখতে পারেন।

লম্বা বাছাইপর্ব শেষে মোট ২৪ দল সুযোগ পেয়েছে প্রতিযোগিতাটির মূল পর্বে। ২৪টি দেশকে মোট ৬টি গ্রুপে ভাগ করা হয়েছে। প্রতি গ্রুপে রয়েছে ৪টি করে দেশ। প্রতিটি গ্রুপ থেকে সরাসরি ২টি করে দল যাবে রাউন্ড অব সিক্সটিনে, তৃতীয় স্থানে থাকা দলেরও নকআউটে যাওয়ার সুযোগ রয়েছে। সেক্ষেত্রে ৬ গ্রুপের তৃতীয় স্থানে থাকা ৬টি দলের মধ্যে শীর্ষ চার ধরে রাখতে হবে।

গ্রুপ এ: জার্মানি, স্কটল্যান্ড, হাঙ্গেরি, সুইজারল্যান্ড

গ্রুপ বি: স্পেন, ক্রোয়েশিয়া, ইতালি, আলবেনিয়া

গ্রুপ সি: স্লোভেনিয়া, ডেনমার্ক, সার্বিয়া, ইংল্যান্ড

গ্রুপ ডি: পোল্যান্ড, নেদারল্যান্ডস, অস্ট্রিয়া, ফ্রান্স

গ্রুপ ই: বেলজিয়াম, স্লোভাকিয়া, রোমানিয়া, ইউক্রেন

গ্রুপ এফ: তুরস্ক, জর্জিয়া, পর্তুগাল, চেক প্রজাতন্ত্র

ভেন্যু:

জার্মানির ১০টি ভেন্যুতে হবে এবারের ইউরো। এই ১০টি ভেন্যুর ৯টিই (বার্লিনের অলিম্পিয়াস্টেডিয়ন, মিউনিখের আলিয়াঞ্জ অ্যারেনা, ডর্টমুন্ডের ওয়েস্টফেলেনস্টেডিয়ন, স্টুটগার্টের এমএইচপি অ্যারেনা, গেলসেনকিরচেনের অফ-শালকে, ফ্রাঙ্কফুর্টের ওয়ালস্টেডিয়ন, হামবুর্গের ভল্কসপার্কস্টেডিয়ন, কলোনের এনার্জি স্টেডিয়ন ও লেইপজিগের রেড বুল অ্যারেনা) ২০০৬ সালের বিশ্বকাপে ব্যবহৃত হয়েছিল, শুধু ডুসেলডর্ফের মার্কুর স্পিয়েল অ্যারেনা ২০০৬ বিশ্বকাপে ব্যবহৃত হয়নি, তবে এটিতে ১৯৭৪ সালের বিশ্বকাপ ও ১৯৮৮ ইউরোর ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল।

যেভাবে দেখা যাবে: ভারতীয় উপমহাদেশে ইউরো কাপ প্রচারের স্বত্ত্ব পেয়েছে সনি নেটওয়ার্ক৷ এই নেটওয়ার্কের সবগুলো স্পোর্টস চ্যানেল যেমন, সনি স্পোর্টস টেন-টু, সনি স্পোর্টস টেন-টু এইচডি, সনি স্পোর্টস টেন-থ্রি, সনি স্পোর্টস টেন-থ্রি এইচডি’তে উপভোগ করা যাবে ইউরো।

এ ছাড়া লাইভ স্ট্রিমিং করবে সনি লিভ অ্যাপ এবং ওয়েব সাইট। সনি নেটওয়ার্ক ছাড়াও বাংলাদেশে ইউরোর ম্যাচ দেখা যাবে টি-স্পোর্টস টিভি এবং টি-স্পোর্টস অ্যাপে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.