The Rising Campus
News Media

রাজা চার্লসের চেয়েও বেশি ধনী প্রধানমন্ত্রী সুনাক ও তার স্ত্রী

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক। তাঁর ও তার স্ত্রী যে কতটা সম্পদশালী , তা কমবেশি সবারই জানা। তবে ঋষি সুনাক এবং তার স্ত্রী অক্ষতা মূর্তি ঠিক কতটা ধনী, তা অনেকেরই অজানা।

ব্রিটিশ সংবাদমাধ্যগুলোর প্রতিবেদন বলছে, সুনাক-অক্ষতার সম্পত্তির পরিমাণ ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস ও তার স্ত্রী ক্যামিলার থেকে প্রায় দ্বিগুণ। এমনকি, ব্রিটেনের প্রথম ২৫০ ধনী ব্যক্তির তালিকাতেও নাম আছে তাদের।

পূর্ব আফ্রিকার দেশ কেনিয়া থেকে যুক্তরাজ্যে এসেছিলেন জন্মগহভাবে ভারতীয় সুনাকের বাবা-মা। সুনাকের বাবা যশবীর ও মা ঊষা দুজনেরই জন্ম পাঞ্জাবে। উন্নত জীবন ও কাজের খোঁজে প্রথমে আফ্রিকা, এরপর যুক্তরাজ্যে পাড়ি জমান তারা। যশবীর চিকিৎসক ও ঊষা কাজ করতেন ফার্মাসিস্ট হিসেবে।

যুক্তরাজ্যের সাউদাম্পটনে দুই ভাগ্যান্বেষীর ঘরে ১৯৮০ সালে জন্মগ্রহণ করেন ঋষি সুনাক। ছোটবেলা থেকেই মেধাবী সুনাকের আনুষ্ঠানিক লেখাপড়া শুরু হয় বেসরকারি উইনচেস্টার কলেজিয়েট স্কুল থেকে।

পড়াশোনা চালিয়ে নিতে কঠোর পরিশ্রম করেছেন সুনাক। ছুটির দিনগুলোতে সাউদাম্পটনের একটি রেস্তোরাঁয় ওয়েটার হিসেবে কাজ করতেন তিনি। ২০০১ সালে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন সুনাক। সেখানে অর্থনীতির, দর্শন ও রাজনীতির ওপর ডিগ্রি নেন। এরপর আরও উচ্চতর লেখাপড়ার জন্য পাড়ি জমান যুক্তরাষ্ট্রে।

২০০৬ সালে যুক্তরাষ্ট্রের নামকরা প্রথম সারির বিশ্ববিদ্যালয় স্ট্যানফোর্ড থেকে এমবিএ ডিগ্রি লাভ করেন। সুনাকের আরও একটি পরিচয় হলো, তিনি ভারতের বিখ্যাত শিল্পপতি ও বহুজাতিক কোম্পানি ইনফোসিসের প্রতিষ্ঠাতা এন আর নারায়ণমূর্তির জামাতা। নারায়ণমূর্তির মেয়ে অক্ষতার সঙ্গে তার আলাপ স্ট্যানফোর্ডে পড়াকালেই। পরে তারা বিয়ে করেন এবং তাদের দুই কন্যাসন্তান রয়েছে।

লেখাপড়া শেষ হওয়ার আগেই চাকরিতে ঢুকে পড়েন সুনাক। ২০০১ থেকে ২০০৪ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের বিখ্যাত আর্থিক প্রতিষ্ঠান গোল্ডম্যান স্যাক্স-এর বিশ্লেষক হিসেবে কাজ করেছেন। তারই ধারাবাহিকতায় পরবর্তীতে তিনি দুটি হেজ ফান্ডের অংশীদার হন এবং নিজেকে একজন সফল ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত করেন।

ব্যবসা থেকে সরাসরি রাজনীতিতে নাম লেখান সুনাক। বর্তমানে মাত্র ৪২ বছর বয়সী সুনাককে যুক্তরাজ্যের সবচেয়ে ধনী রাজনীতিবিদ বলে মনে করা হয়ে থাকে।

এছাড়া তার স্ত্রী অক্ষতাও বহু সম্পদের মালিক। এমনকি তাকে রানি দ্বিতীয় এলিজাবেথের চেয়েও ধনী মনে করা হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম সানডে টাইমসের ২০২১ সালের ধনী ব্যক্তিদের তালিকায়ও অক্ষতার নাম ছিল।

ব্রিটিশ সংবাদমাধ্যমগুলোর তথ্যমতে, বর্তমানে ৭৩০ মিলিয়ন পাউন্ডের সম্পত্তি রয়েছে সুনাক পরিবারের।

লন্ডন ও কেনসিংটনে এই দম্পতির যে পেন্ট হাউস রয়েছে, তার প্রতিটির মূল্য আনুমানিক ৭০ লাখ পাউন্ড। এ ছাড়া যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ও সান্টা মোনিকায় রয়েছে একাধিক ফ্ল্যাট।

0
You might also like
Leave A Reply

Your email address will not be published.