The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ২৭শে জুলাই, ২০২৪

রাজধানী ছেড়ে গ্রামে গেলেই লাখ লাখ টাকা সহায়তা দিচ্ছে জাপান!

মানুষ প্রায়ই উন্নত জীবনের আশায় রাজধানী শহরে আসেন, বসবাস করেন। এতে করে রাজধানী ধারণ ক্ষমতা হারিয়ে পড়ে বিপাকে, সকল সুযোগ-সুবিধা প্রাপ্তিতে সৃষ্টি হয় অসম প্রতিযোগীতা। সব মিলিয়ে রাজধানীতে পড়ে বিরূপ প্রভাব। বাড়ে ট্রাফিক জ্যাম, বাড়ে জন কোলাহোল। অন্যদিকে সবার মধ্যে শহরমুখী হওয়ায় প্রবণতায় গ্রাম বা প্রত্যন্ত অঞ্চলগুলো হয়ে যাচ্ছে জনশূন্য।

একারনেই এবার রাজধানীর ওপর থেকে চাপ কমাতে এবং গ্রাম অঞ্চলগুলোতে মানুষের উপস্থিতি বাড়াতে ভিন্ন উদ্যোগ নিয়েছে এশিয়ার উন্নত দেশ জাপান।

জাপান ঘোষণা দিয়েছে, যারা রাজধানী টোকিও ছেড়ে গ্রাম ও প্রত্যন্ত অঞ্চলগুলোতে যাবেন তাদের দেওয়া হবে লাখ লাখ টাকা।

সংবাদমাধ্যম টাইম মঙ্গলবার (৩ জানুয়ারি) জাপানি সংবাদমাধ্যমগুলোর বরাতে জানিয়েছে, যেসব পরিবারে দুটি শিশু আছে তারা যদি টোকিও ছেড়ে অন্য কোথাও যান তাহলে তারা পরিবার প্রতি প্রায় ৩০ লাখ ইয়েন সহায়তা পাবেন। যা বাংলাদেশি অর্থে প্রায় ২৪ লাখ টাকার সমান।

জাপান সরকার আশা করছে ২০২৭ সালের মধ্যে টোকিও ছেড়ে অন্তত ১০ হাজার পরিবার প্রত্যন্ত অঞ্চলগুলোতে চলে যাবে।

মানুষকে গ্রামমুখী করতে ২০১৯ সাল থেকেই এই উদ্যোগ নেয় সূর্যোদয়ের দেশ জাপান। ২০২২ সালে এই প্রজেক্টের আওতায় ১ হাজার ১৮৪টি পরিবারকে সহায়তা দেয় দেশটির সরকার। এর আগে ২০২০ ও ২০১৯ সালে যথাক্রমে ২৯০ এবং ৭১টি পরিবার এ সুবিধা গ্রহণ করে রাজধানী ছাড়েন।

তবে চাইলেই এ সুবিধা পাওয় যাবে না। যেসব পরিবার টোকিওর কেন্দ্রীয় মেট্রোপলিটনে অন্তত ৫ বছর বসবাস করেছে শুধুমাত্র তারা এরজন্য আবেদন করতে পারবে।

রাজধানী টোকিও ছেড়ে অন্যত্র চলে যাওয়া পরিবারটি ওই অঞ্চলে কোনো ব্যবসা করতে চাইলে তাদেরকে আরও অতিরিক্ত অর্থ সহায়তা দেওয়া হবে।

তবে এই অর্থ নিয়ে আবার রাজধানী টোকিওতে ফিরে আসবেন এ সুযোগ কর্তৃপক্ষ রাখছে না।  যারা অর্থ নেবে তাদের নতুন জায়গায় কমপক্ষে পাঁচ বছর থাকতে হবে, এটাই প্রাথমিক শর্ত। এছাড়া পরিবারের অন্তত একজন সদস্যকে কোথাও কাজ বা নতুন ব্যবসা করায় মনোযোগ দিতে হবে। পাঁচ বছর শেষ হওয়ার আগে উক্ত স্থান থেকে যদি পরিবারটি চলে যায় তাহলে অর্থ ফেরত দিতে হবে। [সূত্র: এনডিটিভি]

You might also like
Leave A Reply

Your email address will not be published.