The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ১৪ই জুলাই, ২০২৪

রাইসির মৃত্যু উদযাপন, ইরানে ২ শতাধিক মামলা

গত মাসে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুর সংবাদ উদযাপন করেছে দেশটির ভেতরে এবং বাইরে থাকা বহু ইরানি নাগরিক।

সেসব উদযাপনকারী ইরানিদের বিরুদ্ধে ২০০ টিরও বেশি মামলা দায়ের করা হয়েছে বলে জানিয়েছেন ইসফাহানের যুগান্তকারী প্রসিকিউটর মোহাম্মদ মুসাভিয়ান। খবর ইরান ইন্টারন্যাশনালের।

তিনি বলেন, মিথ্যা ও আপত্তিকর বিষয়বস্তু ছড়িয়ে দেওয়া এবং সমাজের মানসিক স্থিতিশীলতাকে অস্থিতিশীল করার অপরাধে এসব মামলা করা হয়েছে।

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে প্রেসিডেন্ট, পররাষ্ট্রমন্ত্রী ও তাদের সফরসঙ্গীদের মৃত্যুতে দেশের অভ্যন্তরে এবং বাইরে বসবাসকারী অনেক ইরানি আনন্দিত হয়েছে এবং সামাজিক মাধ্যমগুলোতে তাদের মৃত্যু নিয়ে হাস্যরসাত্মক মন্তব্য করেছে।

ইরানী কর্তৃপক্ষ, বিশেষ করে সাইবার পুলিশ ভিন্নমত প্রকাশ, নজরদারি প্রচেষ্টা বাড়ানো এবং কঠোর আইনি ব্যবস্থা নেওয়ার ব্যাপারে কঠোর হয়েছে।

শুধুমাত্র কেরমান প্রদেশেই সামাজিক ব্যাঘাত সম্পর্কিত অভিযোগে ২৮৮ জন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীর সনাক্তকরণ এবং পরবর্তী শাস্তিমূলক পদক্ষেপের কথা প্রকাশ করেছে প্রসিকিউটরের কার্যালয়।

আইনি পদক্ষেপগুলো ইরানি লেখক সমিতির সমালোচনার মুখোমুখি হয়েছে। তারা বলছে, এই ধরনের পদক্ষেপ মত প্রকাশের স্বাধীনতা হরণ। বাধাহীন বক্তৃতা করার সর্বজনীন অধিকারের উপর জোর দিয়েছে তারা।

You might also like
Leave A Reply

Your email address will not be published.