The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ৩০শে মে, ২০২৪

যৌন নিপীড়নের অভিযোগ: আল্টিমেটাম দিয়ে ক্লাসে ফিরলেন ঢাবি শিক্ষার্থীরা

টিআরসি রিপোর্টঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক নাদির জুনাইদের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তদন্তের জন্য ১০ দিনের আল্টিমেটাম দিয়েছেন শিক্ষার্থীরা। ১০ দিনে তদন্তে কোন অগ্রগতি না হলে আবারও ক্লাস বর্জন করে আন্দোলন চলবে বলে ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।

আজ রোববার সকালে বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ ভবন প্রাঙ্গণে প্রেস ব্রিফিং করে শিক্ষার্থীরা এই ঘোষণা দেন। এরপর তারা ক্লাসে ফিরে যান। এসময় ব্রিফিংয়ে লিখিত বক্তব্য পড়ে শোনান বিভাগের ত্রয়োদশ ব্যাচের শিক্ষার্থী রাফিজ খান।

গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা বলেন, আমরা বিশ্ববিদ্যালয়কে স্পষ্টভাষায় জানিয়ে দিতে চাই, আগামী ১০ দিনের মধ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন যদি নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করে বিচারিক প্রক্রিয়া এগিয়ে না নেয়, অথবা এতে কোনোরূপ অবহেলা, পক্ষপাতিত্ব অথবা স্বচ্ছতার ঘাটতি পরিলক্ষিত হয়, অথবা কোনো মহল বিচার প্রক্রিয়াকে কোনোভাবে প্রভাবিত করছে বলে প্রতীয়মান হয়, তাহলে নিপীড়নবিরোধী এবং স্বচ্ছ বিচার প্রশ্নে আপসহীন গণযোগাযোগ ও সাংবাদিকতার শিক্ষার্থীরা নিরপেক্ষ নির্মোহ স্বচ্ছ বিচার প্রক্রিয়া নিশ্চিত করতে পুনরায় ক্লাস বর্জন করে আন্দোলনে ফিরতে বাধ্য হবে।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. নাদির জুনাইদের বিরুদ্ধে একই বিভাগের এক নারী শিক্ষার্থী গত ১০ ফেব্রুয়ারি যৌন হয়রানি ও মানসিক নিপীড়নের অভিযোগ এনে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের কাছে ন্যায়বিচারের আবেদন করেন।

গত রোববার থেকে বিভাগের শিক্ষার্থীরা এ অভিযোগের নিরপেক্ষ ও তদন্ত সাপেক্ষে সুষ্ঠু বিচারের দাবিতে ক্লাস বর্জন কর্মসূচি পালন করেছেন।

গত সোমবার বিকেলে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে অধ্যাপক নাদির জুনাইদকে বিভাগের সব একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম থেকে বিরত রাখতে তিন মাসের ছুটিতে পাঠিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.