The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ২৩শে মে, ২০২৪

যোগদানের দিন থেকেই বেতন কার্যকর চান শিক্ষকরা

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে সদ্য নিয়োগপ্রাপ্ত শিক্ষকরা শিক্ষামন্ত্রীর ঘোষণা অনুযায়ী যোগদানের দিন থেকেই বেতন কার্যকরের দাবি জানিয়েছেন। এই দাবি বাস্তবায়নে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবর স্মারকলিপি দিয়েছেন তারা।

বৃহস্পতিবার সুপারিশপ্রাপ্ত শিক্ষকদের পক্ষে তাসনিম তাহামিনা, আবদুল্লাহ আল মামুন, মো. আ. সালাম, তাহমিনা বেগম, মো. সাইদুর রহমান, মোজাম্মেল হক, মো. আবুল কালাম আজাদ ও শেখ আবুল কালাম আজাদ এই স্মারকলিপি জমা দেন।

স্মারকলিপিতে তারা বলেন, আমরা এনটিআরসিএ কর্তৃক তৃতীয়চক্রে সুপারিশ প্রাপ্ত হয়েছি। দুর্ভাগ্যবশত প্রথম আবেদনে এমপিও হতে পারিনি। আমরা দেশের প্রত্যন্ত এলাকায় সুপারিশপ্রাপ্ত হয়েছি। শিক্ষার আলো ছড়িয়ে দিচ্ছি। কিন্তু এমপিও না হওয়ায় বেতন না পেয়ে মানবেতর জীবনযাপন করছি।

তারা বলেন, তৃতীয়চক্রের রেজাল্ট ঘোষণার সময় শিক্ষামন্ত্রী ঘোষণা করেন ‘এখন থেকে জয়েনিং থেকে বেতন পাবেন, এমপিও থেকে নয়’ অত্যন্ত পরিতাপের বিষয় হলো শিক্ষামন্ত্রীর ঘোষণা অনুযায়ী মাউশি এমপিও নীতিমালা সংশোধন করে কার্যকর করলেও মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর এ ব্যাপারে কোনো পদক্ষেপ গ্রহণ করেনি। এই অবস্থায় আমাদের জয়েনিং থেকে বেতন দিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করছি।

প্রসঙ্গত, ২০২১ সালের ২৮ মার্চ জারি হওয়া স্কুল-কলেজের নতুন এমপিও নীতিমালায় বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের মাধ্যমে সুপারিশ পাওয়া শিক্ষকদের যোগদানের তারিখ থেকে এমপিও কার্যকর হওয়ার বিষয়টি বলা হয়েছে। নীতিমালার ১৭.৭ অনুচ্ছেদে বলা হয়েছে, এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে এনটিআরসিএর সুপারিশপ্রাপ্ত হয়ে এমপিও পদে যোগদানকৃত শিক্ষক-প্রদর্শকের একাডেমিক সার্টিফিকেট, প্রয়োজনীয় কাগজপত্র, নিবন্ধন ও সুপারিশ যথাযথ থাকলে এবং অতীতে অপরাধমূলক বা বিরূপ কোন রেকর্ড না থাকলে ও প্রতিষ্ঠানে কর্মরত থাকলে তাদের এমপিওভুক্তি শিক্ষা প্রতিষ্ঠানে যোগদানপত্র গৃহীতের তারিখ থেকে কার্যকর হবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.