যে সিলেবাসে হবে কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা

আগামী ১০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে ৮টি কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষা। ভর্তি পরীক্ষা কোন সিলেবাসে অনুষ্ঠিত হবে সে বিষয়টি বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়নি।

জানা গেছে, ভর্তি পরীক্ষা কোন সিলেবাসের আলোকে হবে সেটি আগেই নির্ধারণ করেছে কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা সংক্রান্ত কমিটি। তবে সমালোচনার জন্য সিলেবাসের কথা বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়নি।

সূত্রের তথ্য অনুযায়ী, পূর্ণাঙ্গ সিলেবাসের আলোকেই কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রশ্নপত্র তৈরির সাথে যুক্ত শিক্ষকদের সেভাবেই নির্দেশনা দেওয়া হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার সাথে যুক্ত একটি বিশ্ববিদ্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা বুধবার (২৭ জুলাই) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেছেন, যেহেতু আমরা কোন সিলেবাসে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে সেটি সিলেবাসে উল্লেখ করিনি। তার মানে সম্পূর্ণ সিলেবাসের আলোকেই কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এখন পর্যন্ত এটিই আমাদের সিদ্ধান্ত আছে।

জানা গেছে, চলতি বছরের ভর্তি পরীক্ষায় ২০১৭-১৮-১৯ সালের মাধ্যমিক ও ২০২০-২০২১ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা অংশগ্রহণের সুযোগ পাচ্ছেন।

এবারে আবেদনের যোগ্যতা সর্বমোট ন্যূনতম জিপিএ ৮ থেকে বাড়িয়ে ৮.৫ করা হয়েছে। এ যোগ্যতার মধ্যে প্রত্যেক ভর্তিচ্ছুই পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন।

এবারের ভর্তি পরীক্ষায় আসন সংখ্যা আগের মতই রয়েছে। তবে এ গুচ্ছের সঙ্গে নতুন ‍যুক্ত হওয়া হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের ৯০টি আসন যোগ হয়েছে।

আগের আসন সংখ্যা অনুযায়ী, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ১ হাজার ১১৬টি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩৩০টি, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৭০৪টি, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩১টি, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪৪৩টি, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে ২৪৫টি, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৫০টি।