The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ২৭শে জুলাই, ২০২৪

যুক্তরাষ্ট্রের গ্লোবাল ইউগ্রেড বৃত্তির আবেদন শেষ বৃহস্পতিবার

গ্লোবাল ইউগ্রেড প্রোগ্রামের আওতায় যুক্তরাষ্ট্রে স্নাতক পর্যায়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষে এক সেমিস্টার পড়াশোনার জন্য বাংলাদেশি আন্ডারগ্র্যাজুয়েট শিক্ষার্থীদের আবেদনের শেষ সময় ৬ জানুয়ারি।

দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের পৃষ্ঠপোষকতায় সে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে আন্ডারগ্র্যাজুয়েট এক্সচেঞ্জ প্রোগ্রামে পড়ার সুযোগ পাবেন আগ্রহী শিক্ষার্থীরা। এটি একটি ফুল ফ্রি বৃত্তি। এই প্রোগ্রামের মেয়াদ এক সেমিস্টার। আসছে ৬ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত এই বৃত্তির জন্য আবেদন করা যাবে।

গ্লোবাল ইউগ্রেড প্রোগ্রামের লক্ষ্য বিভিন্ন দেশের শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রের শিক্ষাব্যবস্থার সঙ্গে পরিচয় ঘটানো, মার্কিন মূল্যবোধ ও সংস্কৃতিবিনিময় এবং কমিউনিটিভিত্তিক কাজের অভিজ্ঞতা দেওয়া। গত ১৬ বছরে গ্লোবাল ইউগ্রেড প্রোগ্রামে বাংলাদেশের ৭৬ জন শিক্ষার্থী অংশ নিয়েছেন।

বৃত্তির সুবিধা

শিক্ষার্থীরা আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে যুক্তরাষ্ট্রের কোনো বিশ্ববিদ্যালয় বা কলেজে এক সেমিস্টারের জন্য পূর্ণ সময় পড়াশোনা করবেন।

যুক্তরাষ্ট্রের স্থানীয় কমিউনিটিতে সেবামূলক কাজে অংশ নিয়ে নেতৃত্বের দক্ষতা বাড়াতে পারবেন।

যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ করার সুযোগ পাবেন, যা তাঁদের প্রফেশনাল দক্ষতা বাড়িয়ে তুলবে।

এই কর্মসূচির আওতায় শিক্ষার্থীরা মার্কিন সমাজ ও সংস্কৃতি নিয়ে জ্ঞান লাভ করবেন। পরে তাঁরা বাংলাদেশে ইয়ুথ অ্যাম্বাসেডর হিসেবে কাজ করতে পারবেন।

আবেদনকারীর বয়স ১৮ বছরের বেশি হতে হবে।

নিজ দেশে উচ্চমাধ্যমিক শিক্ষা সমাপ্ত করতে হবে।

নিজ দেশে স্নাতক পর্যায়ে অন্তত এক সেমিস্টার শেষ হবে।

ইংরেজিতে দক্ষ হতে হবে।

যুক্তরাষ্ট্রের জে-১ ভিসার নীতিমালা মেনে চলতে হবে।

প্রোগ্রাম শেষে বাংলাদেশে ফিরে আসার জন্য অঙ্গীকারবদ্ধ হতে হবে।

যেভাবে আবেদন
এই ওয়েবসাইটে লগইন করে অনলাইন আবেদন ফরম পাওয়া যাবে। ফরম সঠিকভাবে পূরণ করে প্রয়োজনীয় নথিসহ এই ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। একই ওয়েবসাইট বা এই লিংকে গ্লোবাল ইউগ্রেড বৃত্তি সম্পর্কে বিস্তারিত জানা যাবে। এ ছাড়া বৃত্তিসংক্রান্ত কোনো তথ্যের প্রয়োজনে ঢাকার মার্কিন দূতাবাসের গ্লোবাল ইউগ্রেড প্রোগ্রাম ম্যানেজারের ই–মেইলে (shahidtx@state.gov) ই–মেইল করা যাবে।

আবেদনের শেষ তারিখ: ৬ জানুয়ারি, ২০২২।

You might also like
Leave A Reply

Your email address will not be published.