The Rising Campus
News Media

যুক্তরাজ্যে উচ্চশিক্ষা রিচ অক্সফোর্ড স্কলারশিপ

যুক্তরাজ্যে অবস্থিত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় বৈশ্বিক র‍্যাঙ্কিং অনুসারে প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলোর একটি। বিশ্ববিদ্যালয়টিকে ইংরেজি ভাষাভাষী জগতের সবচেয়ে পুরোনো বিশ্ববিদ্যালয় বলা হয়। এই বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন আর্থসামাজিক, সাংস্কৃতিক ও ভৌগোলিক পরিবেশের শিক্ষার্থীদের অধ্যয়নের সুযোগ দেওয়ার প্রতি গুরুত্ব দেওয়া হয়।

অক্সফোর্ডে গাঁটের পয়সা খরচ করে পড়াশোনা করা বেশ ব্যয় বহুল। তবে শিক্ষার্থীদের এমন বৈচিত্র্য নিশ্চিত করার জন্য বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বিভিন্ন স্কলারশিপ দেওয়া হয়; যাতে আর্থিক প্রতিবন্ধকতার কারণে কারও উচ্চশিক্ষা বাধাগ্রস্ত না হয়। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় প্রদত্ত তেমনই একটি স্কলারশিপ হলো ‘রিচ অক্সফোর্ড স্কলারশিপ’। এর আওতায় শিক্ষার্থীদের টিউশন ফি মওকুফ করা হয়। এ ছাড়া নানান সুযোগ-সুবিধাও দেওয়া হবে। এই স্কলারশিপটি কেবল স্নাতকের ক্ষেত্রে প্রযোজ্য। এই স্কলারশিপের সময়সীমা ৩ থেকে ৪ বছর।

যেসব বিষয়ে আবেদন করা যাবে

আর্কিওলজি; বায়োকেমিস্ট্রি; বায়োলজি; বায়োমেডিকেল

সায়েন্স; রসায়ন; ইতিহাস;

কম্পিউটার সায়েন্স;

আর্থ সায়েন্স; ইকোনমিকস;

ইংলিশ লিটারেচার; চারুকলা;

আইন; গণিত; মেডিসিন;

ভাষাতত্ত্ব; সংগীত; দর্শন; পদার্থবিজ্ঞান;

অর্থনীতি ও ব্যবস্থাপনা

সুযোগ-সুবিধা

সম্পূর্ণ কোর্স ফি মওকুফ করা হবে।
জীবনযাত্রার খরচ বাবদ মাসিক উপবৃত্তি প্রদান করা হবে।
প্রতিবছর বিমানে আসা-যাওয়ার টিকিট প্রদান করা হবে।
আবেদনের যোগ্যতা

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে ভর্তির অফার পেতে হবে।
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রয়োজনীয়তা পূরণ করতে হবে।
আবেদনকারীদের সর্বোচ্চ একাডেমিক অবস্থান থাকতে হবে।
প্রার্থীকে তাঁর পড়াশোনা শেষ করার পর তাঁদের দেশে ফিরে যাওয়ার ইচ্ছা পোষণ করতে হবে।
যে আবেদনকারী কখনো স্নাতক স্তরে পড়াশোনা করেননি, তাঁকে অগ্রাধিকার দেওয়া হবে।
আবেদনের প্রক্রিয়া

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় কয়েকটি কলেজের সমন্বয়ে গঠিত। স্নাতকে যখন আবেদন করবেন, তখন আপনাকে নির্দিষ্ট কলেজে আবেদন করতে হবে, সরাসরি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে আবেদন করা যায় না। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষা, গবেষণাগার ও কেন্দ্রীয় লাইব্রেরি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরিচালনা করে। অর্থাৎ বিষয় নির্বাচন করার পর আপনাকে খুঁজতে হবে কোন কোন কলেজ আপনার পছন্দের বিষয়ে শিক্ষার্থী ভর্তি করে।

যদি আপনি রসায়ন নিয়ে পড়তে চান, তাহলে রসায়ন যেসব কলেজে পড়ানো হয়, সেগুলো থেকে আপনাকে কলেজ নির্বাচন করতে হবে। প্রতিটি কলেজে তারা যেসব বিষয় পড়ায়, সেগুলোর জন্য নির্দিষ্ট সংখ্যক আসন থাকে।

তাই রসায়নের জন্য যাঁরা আবেদন করেছেন, তাঁদের সবার সঙ্গে আপনাকে প্রতিযোগিতা করতে হবে না; বরং যাঁরা রসায়নে পড়ার জন্য ওই কলেজে আবেদন করবেন, শুধু তাঁদের সঙ্গেই আপনাকে প্রতিযোগিতা করতে হবে। ওয়েবসাইট: https://

oxfordsummercourses.com/apply/

আবেদনের শেষ সময়:

৯ ফেব্রুয়ারি ২০২২

0
You might also like
Leave A Reply

Your email address will not be published.