The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শুক্রবার, ২১শে জুন, ২০২৪

যবিপ্রবিতে নির্মাণ শ্রমিক আহত: দ্বায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার দায়িত্বে অবহেলার দায় অস্বীকার

যবিপ্রবি প্রতিনিধিঃ যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) নির্মাণাধীন বীর প্রতীক তারামন বিবি ছাত্রী হল থেকে ইট পড়ে শ্রমিক আহতের ঘটনা ঘটেছে। এঘটনায় দ্বায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা দায়িত্বে অবহেলার দায় অস্বীকার করেছেন।

রবিবার (২২ জানুয়ারি) বিকাল সাড়ে তিন ঘটিকা নাগাদ যবিপ্রবির বীর প্রতীক তারামন বিবি হলে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়,যবিপ্রবির বীর প্রতীক তারামন বিবি হলে সবুজ হোসেন নামে এক শ্রমিক নিচতলা থেকে উপরের কোন শ্রমিককে ডাকতে গেলে বিল্ডিংয়ের ০৮ (আট) তলা থেকে হঠাৎ ইট মাথায় পড়ে।এতে ঐ শ্রমিকের মাথা ফেটে যায়। শ্রমিক সবুজকে তৎক্ষনাৎ বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে চিকিৎসা প্রদান করা হয়। এতে শ্রমিক সবুজের মাথায় ১০ টি সেলাই দেওয়া লাগে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, নির্মাণাধীন বীর প্রতীক তারামন বিবি হলে কোনো নিরাপত্তা বেষ্টনী ছাড়াই কাজ চলছে।এছাড়া এই ভবনের পাশ দিয়ে শিক্ষক-কর্মকর্তাদের ডরমিটরিতে যাতায়াতের রাস্তা রয়েছে সেপাশেও কোনো নিরাপত্তার জন্য নেই কোনো ধরনের ব্যবস্থা। ফলে ঝুঁকিতে রয়েছে শিক্ষক-কর্মকর্তাসহ তাঁদের পরিবারের সদস্যরা।

তবে নির্মাণাধীন ভবন থেকে ইট বা যন্ত্রপাতি পড়ে আহত হওয়ার ঘটনা এর আগেও ঘটেছে।কয়েকমাস আগে নির্মাণাধীন মুনসি মোহাম্মদ মেহেরুল্লাহ হল থেকে হাড়ুতি পড়ে বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের চতুর্থ বর্ষের এক শিক্ষার্থী আহত হয়েছিলেন।

এঘটনায় দ্বায়িত্বপ্রাপ্ত প্রকৌশলীর গাফিলতির প্রশ্নে প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. আনিছুর রহমান বলেন, উক্ত ঘটনায় তাঁরা(দায়িত্বপ্রাপ্ত) প্রকৌশলীরা কোনোভাবেই দায় এড়াতে পারে না। নির্মাণ কাজ চলাকালীন সময়ে নিরাপত্তা বেষ্টনী নিশ্চিত করা উচিত।

এবিষয়ে নির্বাহী প্রকৌশলী মো: তৌহিদ ইমাম বলেন, শ্রমিক আহতের বিষয়ে আমাকে কেউ কিছু বলেনি। নিরাপত্তা বেষ্টনীর জন্য ঠিকাদারি প্রতিষ্ঠানকে বার বার চিঠি দেওয়া হয়েছে, এখন তাঁরা না মানলে আমার কিছু করার নেই।

You might also like
Leave A Reply

Your email address will not be published.