The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪

মেরিটাইম ইউনিভার্সিটিতে ‘ওয়ার্ল্ড ওশেনস ডে’ উদযাপন

সাদিকুর রহমান সাদি: “আওয়াকেন নিউ ডেপথস” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটিতে (বিএসএমআরএমইউ) ওয়ার্ল্ড ওশেনস ডে-২০২৪ পালিত হয়েছে। আজ রবিবার (৯ জুন) দুপুর ২ টায় বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে ফ্যাকাল্টি অব আর্থ এন্ড ওশান সাইন্স এর উদ্যোগে এক সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির উপাচার্য রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অব আর্থ এন্ড ওশান সায়েন্সের ডিন কমোডোর মোহাম্মদ মিনারুল হক এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-এর প্রফেসর ড. মিজান আর খান। এছাড়াও বিএসএমআরএমইউ এর জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড মেরিন বায়োটেকনোলজি বিভাগের প্রধান প্রফেসর ড. মোহাম্মদ নাজির হোসেন একটি মূল্যবান প্রবন্ধ উপস্থাপন করেন।

প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, ১৪০ টিরও বেশি দেশ ফিলিস্তিনে গণহত্যার বিরুদ্ধে অবস্থান নিলেও গণহত্যা বন্ধ হচ্ছে না, তেমনি বিভিন্ন আইন ও চুক্তি সম্পাদনের পরও সমুদ্র দূষণ থামানো যাচ্ছে না। তাই এখনই সময় আমাদের সকলকে সমুদ্র দূষণ রোধে সচেতন হওয়া এবং আমাদের সমুদ্র সম্পদকে রক্ষা করা।

ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-এর প্রফেসর ড. মিজান আর খান তার আলোচনায় বলেন, প্লাস্টিক দূষণ হলো সমুদ্রের জন্য একটি অভিশাপ। বঙ্গোপসাগরকে এই অভিশাপ থেকে মুক্তি দিতে হলে আমাদেরকে অবশ্যই মুক্তির যথাযথ পথ অবলম্বন করতে হবে। এসময় তিনি সমুদ্রের উচ্চতা বৃদ্ধি নিয়েও কথা বলেন এবং বর্তমান সরকারের পরিবেশ নীতির প্রশংসা করেন।

সেমিনারের শেষ অংশে প্রশ্নোত্তর পর্বের আয়োজন করা হয়। পাশাপাশি দিনটি উদযাপনের অংশ হিসেবে কুইজ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। সেমিনার শেষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করেন।

সেমিনারে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, রেজিস্ট্রার, একাডেমিক এডভাইজর, ডিনবৃন্দ, বিভাগীয় প্রধানগণ, শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত থেকে সক্রিয় অংশগ্রহন করেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.