The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ২৭শে জুলাই, ২০২৪

মেডিকেলে ভর্তিতে অনলাইনে আবেদন শুরু

দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ এমবিবিএস কোর্সে ভর্তি আবেদন আজ সোমবার থেকে শুরু হয়েছে। আবেদন গ্রহণ চলবে আগামী ১০ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। আবেদন করা যাবে অনলাইনে।

আবেদন ফি এক হাজার টাকা। ১১ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত মুঠোফোন অপারেটর টেলিটকের মাধ্যমে আবেদন ফি জমা দেওয়া যাবে।

মেডিকেল ভর্তিসংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ২৬ থেকে ২৯ মার্চ পর্যন্ত। আগামী ১ এপ্রিল সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগের বছরের মতো এইচএসসি পাস প্রার্থীদের ক্ষেত্রে মোট নম্বর থেকে ৫ এবং পূর্ববর্তী বছরের সরকারি মেডিকেল, ডেন্টাল কলেজ ডেন্টাল ইউনিটে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ক্ষেত্রে মোট ৭ দশমিক ৫ নম্বর কেটে মেধাতালিকা তৈরি করা হবে।

২০২০ বা ২০২১ সালে এইচএসসি ও সমমানের পরীক্ষায় (পদার্থ, রসায়ন, জীববিজ্ঞানসহ) যাঁরা উত্তীর্ণ হয়েছেন, তাঁরা ভর্তি আবেদনের যোগ্য। এইচএসসি বা উচ্চমাধ্যমিক পাসের পূর্ববর্তী তিন বছরের মধ্যে এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদনের করতে পারবেন না।

এসএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ মোট ২০০ নম্বর হিসাবে নির্ধারণ করে মূল্যায়ন করা হবে। এ ক্ষেত্রে এসএসসিতে প্রাপ্ত জিপিএ–এর জন্য ৭৫ এবং এইচএসসিতে প্রাপ্ত জিপিএর জন্য ১২৫ নম্বর নির্ধারণ করা হয়েছে। ৩০০ নম্বরের ভিত্তিতে মেধাতালিকা তৈরি করা হবে।

ভর্তি পরীক্ষার নম্বর
ভর্তি পরীক্ষা হবে ১০০ নম্বরে। পরীক্ষায় ১০০টি এমসিকিউ প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটির প্রশ্নের মান ১। এমসিকিউ পরীক্ষা হবে ১ ঘণ্টায়। মেডিকেল ভর্তি পরীক্ষায় পদার্থবিদ্যায় ২০, রসায়নে ২৫, জীববিজ্ঞানে ৩০, ইংরেজিতে ১৫ এবং সাধারণ জ্ঞান, ইতিহাস ও মুক্তিযুদ্ধবিষয়ক ১০ নম্বরের (মোট ১০০) প্রশ্ন থাকবে। ভর্তি পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। লিখিত পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে পেতে হবে ন্যূনতম ৪০। এর কম পেলে অকৃতকার্য বলে বিবেচিত হবেন ওই শিক্ষার্থী। শুধু কৃতকার্য পরীক্ষার্থীদের মেধাতালিকাসহ ফল প্রকাশ করা হবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.