The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ২৭শে জুলাই, ২০২৪

মেডিকেলে প্রতি আসনের বিপরীতে লড়বে ৩৩ জন

২০২১-২২ শিক্ষাবর্ষে সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে ৩৩ জন শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। গতকাল মঙ্গলবার ভর্তি আবেদনের সময়সীমা শেষ হয়েছে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের তথ্যানুযায়ী, এবার ভর্তি আবেদনের ক্ষেত্রে নতুন রেকর্ড হয়েছে। গত বছর আবেদন করেছিল ১ লাখ ১৭ হাজার ৩৭৫ জন। আর চলতি বছর প্রায় দেড় লাখ শিক্ষার্থী ভর্তি আবেদন করেছেন। বুধবার (১৬ মার্চ) সন্ধ্যায় ৬টা পর্যন্ত টাকা জমা দিয়েছেন ১ লাখ ৪৩ হাজার ৮২১ জন। আজ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন ফি জমা দেয়া যাবে।

জানতে চাইলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবিব বলেন, এ বছর রেকর্ড পরিমান আবেদন পড়েছে। এখন পর্যন্ত এক লাখ ৪৩ হাজারে বেশি শিক্ষার্থী ফি জমা দিয়েছেন। এই সংখ্যা আরেকটু বাড়তে পারে।

অধিদপ্তর সূত্রে বলা হয়েছে, দেশে সরকারিভাবে পরিচালিত ৩৭টি মেডিকেল কলেজে আসন সংখ্যা ৪ হাজার ৩৫০টি। মোট আসনের মধ্যে সাধারণ কোটায় ৪ হাজার ২৩০টি, মুক্তিযোদ্ধা কোটায় (২ শতাংশ) ৮৭টি, উপজাতি কোটায় নয়টি, অ-উপজাতি কোটায় তিনটি এবং অন্যান্য জেলার উপজাতি ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য আটটি আসন বরাদ্দ রাখা হয়েছে।

দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের এমবিবিএস এবং ডেন্টাল কলেজ ও ইউনিটগুলোর বিডিএস কোর্সের ভর্তি পরীক্ষা স্বাস্থ্য অধিদপ্তরের অধীনে কেন্দ্রীয়ভাবে অনুষ্ঠিত হবে। বরাবরের মতো সারাদেশের সব সরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টালের জন্য একটিই গুচ্ছভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.