The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ২৫শে জুলাই, ২০২৪

মুসলিম দেশ তাজিকিস্তানে নিষিদ্ধ হলো হিজাব

তালেবান শাসিত আফগানিস্তানের সীমান্ত ঘেঁষা মুসলিম অধ্যুষিত দেশ তাজিকিস্তানেও নিষিদ্ধ হতে যাচ্ছে হিজাব। দেশটির সর্বোচ্চ আইনসভায় এ সংক্রান্ত একটি আইনও পাস হয়েছে। এতে পোশাকসহ অন্যান্য নিয়মও যুক্ত করা হয়েছে, যার কারণে উৎসবের পোশাকেও আসছে বিধি-নিষেধ।

মধ্য এশিয়ার দেশ এই তাজিকিস্তান। দেশটির ৯৬ শতাংশেরও বেশি মানুষ মুসলিম। সেখানে হিজাবের মতো পোশাককে ‘এলিয়েন গার্মেন্ট’ বা বিদেশি পোশাক বলে অভিহিত করা হয়েছে। সংসদের নিম্নকক্ষে আগেই পাশ হয়েছিলো একটি বিল, এরপর সংসদের উচ্চকক্ষও নতুন বিলে সম্মতি দেয়।

বিলে প্রথাগত পোশাককে লক্ষ্য করা হয়েছে। বিশেষত হিজাব। যাকে ‘এলিয়েনদের পোশাক’ বলে উল্লেখ করা হয়েছে। অর্থাৎ, তা যেন তাজিকিস্তানের সংস্কৃতির সঙ্গে ঠিক খাপ যায় না। ঈদ উদযাপনকেও বিদেশি সংস্কৃতি বলে উল্লেখ করা হয়েছে। তাই ঈদে রাস্তায় বেরিয়ে উদযাপনে মাততে পারবে না শিশুরা।

উল্লেখ্য, সরকারিভাবে হিজাব নিষিদ্ধ করার সিদ্ধান্ত সবে নেওয়া হলেও বহু বছর ধরেই তাজিকিস্তানে হিজাব নিষিদ্ধ। তবে তাতে কোনও আইন ছিল না। দেশটিতে বড় দাড়ি রাখাও সেদেশে কার্যত নিষিদ্ধ। ২০০৭ সালে তাজিক সরকার ইসলামিক ও মিনিস্কার্টের মতো পশ্চিমা পোশাক শিক্ষার্থীদের জন্য নিষিদ্ধ করে।

নতুন আইনে জাতীয় পোশাক পরার উপরেই জোর দিয়েছে তাজিকিস্তান। নারীদের জাতীয় পোশাক পরার আর্জি জানিয়ে বার্তা পাঠাবে সরকার। ২০০৯ সাল থেকেই সেদেশের সরকারি ধর্ম ইসলাম। তবে, এরই পাশাপাশি অন্যান্য ধর্মপালনের পূর্ণ স্বাধীনতাও দিয়েছে তাজিক প্রশাসন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.