The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ১৬ই জুন, ২০২৪

মুজিবনগর বিশ্ববিদ্যায় গেজেট: জুনেই শুরু হচ্ছে কার্যক্রম

মেহেরপুর জেলায় ঘোষিত মুজিবনগর বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু হচ্ছে আগামী জুন নাগাদ। ইতোমধ্যে মুজিবনগর বিশ্ববিদ্যালয়ের গেজেট প্রকাশ করা হয়েছে। যাতে রাষ্ট্রপতি সম্মতিও প্রকাশ করেছে। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ও মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ফরহাদ হোসেন বলছেন, আগামী জুনের মধ্যে উপাচার্য নিয়োগ দিয়ে এ বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু করা হবে।

গেজেটে বলা হয়েছে, উচ্চশিক্ষার বিভিন্ন ক্ষেত্রে অগ্রসরমাণ বিশ্বের সঙ্গে সংগতি রক্ষা, সমতা অর্জন, জাতীয় পর্যায়ে উচ্চশিক্ষা ও গবেষণা, আধুনিক জ্ঞানচর্চা, পঠন-পাঠনের সুযোগ সৃষ্টি ও সম্প্রসারণের উদ্দেশ্যে মেহেরপুর জেলায় মুজিবনগর বিশ্ববিদ্যালয় নামে একটি বিশ্ববিদ্যালয় স্থাপন করা সমীচীন।

স্বাধীনতার স্মৃতিবিজড়িত স্থান মেহেরপুরর মুজিবনগর। ১৯৭১ সালের ১৭ এপ্রিল এ আম্রকাননেই গঠন করা হয় বাংলাদেশের প্রথম সরকার। পরবর্তীতে বঙ্গবন্ধুর নামে নামাঙ্কিত করা হয় মুজিবনগরের। এ অঞ্চলে একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ের দাবি ছিল দীর্ঘদিনের।

সীমান্তবর্তী এ জেলার প্রধান আয়ের উৎস কৃষি। শিক্ষার দিক দিয়েও অনেক পিছিয়ে এ জেলা। অনেকের বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্ন থাকলেও আর্থিক টানাপোড়নে সেই স্বপ্ন থেকে যায় অধরাই। অবশেষে সেই স্বপ্ন পূরণ হতে চলেছে জেলাবাসীর।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ও মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ফরহাদ হোসেন বলেন, জুনেই উপাচার্য নিয়োগ করা হবে মুজিবনগর বিশ্ববিদ্যালয়ে। আপাতত যেকোনো ভাড়া অবকাঠামো অথবা মেহেরপুর সরকারি কলেজে কার্যক্রম শুরু করার কথা ভাবা হচ্ছে। পর্যায়ক্রমে জমি অধিগ্রহণ করে সেখানে অবকাঠামো নির্মাণ করে শিক্ষা কার্যক্রম চালু করা হবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.