The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ৩০শে মে, ২০২৪

মার্কেটিং একটি অ্যাপ্লাইড বিজনেস- রবীন্দ্র বিশ্ববিদ্যালয় উপাচার্য

রাকিব মাহমুদ, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ঃ রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ৫ম মার্কেটিং ডে উদযাপনে প্রধান অতিথির বক্তব্যে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম মার্কেটিংকে অ্যাপ্লাইড বিজনেস হিসেবে আখ্যায়িত করেন।

৫ম বাংলাদেশ মার্কেটিং ডে ২০২২ অনুষ্ঠানটি মার্কেটার্স ইনস্টিটিউট অব বাংলাদেশ (এমআইবি)-এর সার্বিক সহযোগিতায় আজ ২২ ডিসেম্বর ২০২২, বৃহস্পতিবার রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসের একাডেমিক ভবন-২ প্রাঙ্গণে ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের আয়োজনে বর্ণাঢ্য শোভাযাত্রা ও কেক কাটার মধ্য দিয়ে উদযাপিত হয় ৫ম বাংলাদেশ মার্কেটিং ডে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য শিক্ষাবিদ প্রফেসর ড. মোঃ শাহ্ আজম। রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের প্রভাষক প্রশান্ত কুমার পোদ্দার-এর সঞ্চালনায় অনুষ্ঠানে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের চেয়ারম্যানবৃন্দ, শিক্ষকমণ্ডলী, শিক্ষার্থীবৃন্দ, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন।

প্রধান অতিথির ভাষণে রবি উপাচার্য মার্কেটিং বিশেষজ্ঞ প্রফেসর ড. মোঃ শাহ্ আজম মার্কেটিং-এর গুরুত্ব আলোচনা করে মার্কেটিংকে “অ্যাপ্লাইড বিজনেস” হিসেবে আখ্যায়িত করেন। তিনি বলেন, মার্কেটিং-এর কাজ শুধু পণ্যদ্রব্য বিক্রয় ও প্রমোশন করাই নয়, একটি পণ্য বা সেবা সুলভমূল্যে কীভাবে ভোক্তার কাছে পৌঁছে দেওয়া যায়, সেটি যেমন গুরুত্বপূর্ণ তেমনি কোনো পণ্য বা সেবা সম্পর্কিত ক্রেতা অভিযোগ ও প্রত্যাশা বিশ্লেষণ এবং গবেষণার মাধ্যমে নতুন নতুন ধারণা সৃষ্টি সমাজ ও সংস্কৃতির উন্নয়নে অত্যন্ত জরুরি।

উপাচার্য মহোদয় আরও বলেন, করোনাকালীন বৈশ্বিক সংকটে জীবনের ঝুঁকি নিয়ে ব্যবসায়ের একেবারে ফ্রন্টলাইনের কাজগুলো সমাধা করে মার্কেটিং মানুষ ও সমাজের প্রতি তার দায়বদ্ধতার অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। তিনি আরও বলেন, মার্কেটিং একটা প্রতিষ্ঠানের প্রাণকেন্দ্র। প্রতিটি স্তরেই মার্কেটিং-এর কাজ আছে। একটা প্রতিষ্ঠান পণ্য-সেবার নতুন বাজার সৃষ্টি বিক্রয় বৃদ্ধির মাধ্যমেই প্রতিষ্ঠান তার লক্ষ্যে পৌঁছাতে পারে। তাই মার্কেটিং-এর যথার্থ মূল্যায়ন করা উচিত। মার্কেটিং ডে উদযাপনের প্রাসঙ্গিকতা সম্পর্কে তিনি বলেন, মার্কেটিং বিষয়ে উদ্ধুদ্ধ করতে ও গুণগতমান বজায় রেখে সুলভমূল্যে পণ্যদ্রব্যের সঠিক সরবরাহে শিক্ষার্থীদের প্রত্যয়ী করতে এবং মার্কেটিং-এর একাডেমিক ও প্রফেশনালদের মধ্যে সমন্বয় সাধনের জন্য শিক্ষা প্রতিষ্ঠানে এই দিবসটি উদযাপন করা হচ্ছে।

উল্লেখ্য, ৫ম বাংলাদেশ মার্কেটিং ডে ২০২২ অনুষ্ঠানটি মার্কেটার্স ইনস্টিটিউট অব বাংলাদেশ (এমআইবি)-এর সার্বিক সহযোগিতায় শিক্ষাপ্রতিষ্ঠানে উদযাপন করা হচ্ছে।শিক্ষা প্রতিষ্ঠানে মার্কেটিং ডে উদযাপন উপকমিটির আহবায়ক দায়িত্ব পালন করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম।

You might also like
Leave A Reply

Your email address will not be published.