মার্কিন সুসি বৃত্তির আবেদন শেষ শনিবার

ইউনাইটেড স্টেটস ইনস্টিটিউট স্কলারস প্রোগ্রামে (সুসি) বৃত্তি নিয়ে যুক্তরাষ্ট্রে ছয় সপ্তাহ পড়াশোনার জন্য আবেদনের শেষ সময় ১৫ জানুয়ারি।

এই প্রোগ্রামে (সুসি) যুক্তরাষ্ট্রের যেকোনো বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর পর্যায়ে ২০২২ শিক্ষাবর্ষে স্বল্পমেয়াদি পেশাগত উন্নয়নের সুযোগ গ্রহণে আগ্রহী শিক্ষকদের কাছ থেকে আবেদন গ্রহণ করার ঘোষণা দিয়েছে ঢাকার মার্কিন দূতাবাস।

ঢাকার মার্কিন দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এই প্রোগ্রাম প্রতিষ্ঠানের পাঠ্যক্রমকে জোরদার করতে এবং যুক্তরাষ্ট্রের সমাজ, সংস্কৃতি ও মূল্যবোধ সম্পর্কে বোঝাপড়াকে আরও গভীর করতে কার্যক্রমটি অধ্যয়ন ও দক্ষতা অর্জনের এক অনন্য সুযোগ এনে দেবে। ছয় সপ্তাহের এই কোর্স শুরু হবে ২০২২ সালের জুনে। এই প্রোগ্রামে ছয় সপ্তাহের মধ্যে চার সপ্তাহ কোনো বিশ্ববিদ্যালয় থেকে পাঠ নিতে হবে। বাকি দুই সপ্তাহ যুক্তরাষ্ট্রের নানা অঞ্চলে স্টাডি ট্যুরের সুযোগ রয়েছে। ১৫ জানুয়ারি ২০২২ বিকেল চারটা পর্যন্ত আবেদন করা যাবে।

আবেদনের যোগ্যতা

ইংরেজিতে সাবলীল হতে হবে।

যুক্তরাষ্ট্রের নাগরিক বা পার্মানেন্ট রেসিডেন্ট হলে আবেদন করা যাবে না।

বয়স ৩০ থেকে ৫০ বছরের মধ্যে।

যুক্তরাষ্ট্র সম্পর্কে সীমিত জ্ঞান বা অভিজ্ঞতা থাকতে হবে।

যুক্তরাষ্ট্রের জে-১ ভিসা পাওয়ার যোগ্যতা থাকতে হবে।

আবেদন যেভাবে
ঢাকার মার্কিন দূতাবাসের ওয়েবসাইটের এই লিংক থেকে নির্দিষ্ট আবেদন ফরম ডাউনলোড করে পূরণ করতে হবে। এই লিংকে ইউনাইটেড স্টেটস ইনস্টিটিউট স্কলারস প্রোগ্রামের বিস্তারিত তথ্য জেনে আবেদন করতে হবে। পূরণ করা আবেদনপত্র SultanaR1@state.gov ই–মেইল ঠিকানায় পাঠাতে হবে।

আবেদনের শেষ সময়: ১৫ জানুয়ারি ২০২২ বিকেল চারটা পর্যন্ত।