The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ২৭শে জুলাই, ২০২৪

মহাকাশ থেকে ধারণ করা ভিডিওতেও জ্বলজ্বল করছে পবিত্র মক্কা

সৌদি আরবের প্রথম কোন নরী নভোচারী মহাকাশ ভ্রমণ করছেন। তিনি হলেন রায়না বার্নাভি। ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে তিনি স্পেস এক্সের ফ্যালকন ৯ রকেটে চড়ে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে গমন করেন গত ২১ মে।

রায়না বার্নাভি একজন স্তন ক্যান্সার গবেষক। মহাকাশের মাইক্রোগ্রাভিটি পরিবেশে ১৪টি অত্যাধুনিক বৈজ্ঞানিক গবেষণা পরীক্ষা পরিচালনা করবেন। সেই গবেষণা কজের অংশ হিসেবে তিনি এখন মহাকাশে অবস্থান করছেন।

রায়না বার্নাভি মহাকাশ থেকে বিভিন্ন ভিডিও প্রায়ই শেয়ার করে থাকেন। সর্বশেষ টুইটে তিনি আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (আইএসএস) থেকে মক্কার একটি অবিশ্বাস্য দৃশ্য শেয়ার করেছেন। যেখানে পৃথিবী থেকে বহু দুর মহাকাশ থেকে ধারণ করা ভিডিওতে, গ্র্যান্ড মসজিদটিকে চকচকে এবং শিরার মতো শহরটিকে উজ্জ্বল করতে দেখা যায়। ভিডিও শেয়ার করে ক্যাপশনে বার্নাভি লেখেন, আজকের জন্য আমার পরীক্ষা-নিরীক্ষা শেষ করে, আমরা মক্কা আল-মুকাররামা অতিক্রম করেছি। ভিডিওটিতে মসজিদ আল-হারামের উজ্জ্বল আলোকসজ্জা সহ মক্কার রাতের দৃশ্য দেখানো হয়েছে।

মহাকাশযানটি মক্কা মদিনার উপর দিয়ে যাওয়ার সময় ভিডিওতে বার্নাভি বলেন, দেখুন, আমি আপনাদেরকে দেখানোর চেষ্টা করছি। আমরা ইতিমধ্যে মদীনা অতিক্রম করেছি। আপনারা মক্কা দেখতে পাচ্ছেন। দেখুন মক্কা কত উজ্জ্বল, পুরো রাজ্য যেন জ্বলজ্বল করছে। সকল প্রশংসার মালিক আল্লাহ।

এর আগে রমজান মাসে পবিত্র দুই নগরীর চিত্র সামাজিক মাধ্যমে শেয়ার করেছিলেন আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে থাকা আমিরাতের সংযুক্ত আরব আমিরাতের নভোচারী সুলতান আল নেয়াদি।

You might also like
Leave A Reply

Your email address will not be published.