The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ১৪ই জুলাই, ২০২৪

ভেঞ্চারস ইয়ুথ চ্যালেঞ্জ ২০২৪: বাংলাদেশ পর্বে চাম্পিয়ান খুবির ‘স্টর্ম ট্রুপারস’

খুবি প্রতিনিধি : মাটির লবণাক্ততা মোকাবেলা এবং ফসলের ফলন বৃদ্ধির জন্য একটি ভার্টিক্যাল ফার্মিংয়ের সমাধান দিয়ে জেনইউ ইমাজেন ভেঞ্চারস ইয়ুথ চ্যালেঞ্জে বাংলাদেশ পর্বে চ্যাম্পিয়ন হয়েছে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) টিম ‘স্টর্ম ট্রুপারস’

শনিবার (২৫ মে) ইউনিসেফ এর জেনারেশন আনলিমিটেড প্রোগ্রাম এবং জাগো ফাউন্ডেশন ট্রাস্টের যৌথ উদ্যগ্যে অনুষ্ঠিত হল ইমাজেন ভেঞ্চারস ইয়ুথ চ্যালেঞ্জ কমিউনিটি সল্যুশন পিচ ডে ২০২৩-২০২৪!

গত ছয় মাস ধরে, ১৫ থেকে ২৪ বছর বয়সী ১০০ জনেরও অধিক তরুণ দ্বারা গঠিত ২৪ টি দল স্থানীয় প্রশিক্ষকদের নির্দেশনা অনুযায়ী তাদের প্রজেক্টের প্রাথমিক প্রোটোটাইপগুলো তৈরি করেছে। প্রথম রাউন্ডের বাছাইপর্বে চারটি টিমকে সিলেক্ট করা হয়। এই ইভেন্টটি এমন একটি প্রক্রিয়ার পরিণতি যা যুব উদ্ভাবকদের টেকসই উন্নয়ন ও সামাজিক পরিবর্তন সম্পর্কিত তাদের আইডিয়াগুলো উপস্থাপন করার জন্য একটি প্ল্যাটফর্ম সরবরাহ করে।

ইভেন্টটিতে অংশগ্রহণকারী ২৪ টি দল ইকোসিস্টেম বিল্ডারস, সোশ্যাল ইমপ্যাক্ট ইনভেস্টরস এবং ফাউন্ডারসদের দ্বারা গঠিত ১২ জন বিচারকমণ্ডলীদের কাছে তাদের প্রজেক্টগুলো উপস্থাপন করে। বিচারকরা প্রজেক্টগুলোকে তাদের সম্ভাব্য সামাজিক প্রভাব, বাস্তবায়নযোগ্যতা, সাংগঠনিক মডেল এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার সাথে সামঞ্জস্যের ভিত্তিতে প্রথম রাউন্ডের বাছাইপর্বে চারটি টিমকে সিলেক্ট করেন। পরবর্তীতে মূল্যায়ন মাধ্যমে শীর্ষ দুটি দল বাছাই করেন।

চাম্পিয়ান ‘স্টর্ম ট্রুপারস’ মাটির লবণাক্ততা মোকাবেলা এবং ফসলের ফলন বৃদ্ধির জন্য একটি ভার্টিক্যাল ফার্মিংয়ের সমাধান তৈরি করে।দল তাদের উদ্ভাবনী প্রজেক্টগুলোর মাধ্যমে বিভিন্ন গুরুত্বপূর্ণ সমস্যা সমাধান করেছে। তারা পরিবেশগত টেকসইতা এবং উদ্ভাবনী কৃষি সমাধানের উপর জোর দিয়েছে।

খুলনা বিশ্ববিদ্যালয়ের দলটির সদস্যরা হলেন – ইলেক্ট্রনিক্স এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের শিক্ষার্থী মাইনুল ইসলাম লাবিবের (দলনেতা), ইলেক্ট্রনিক্স এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের মো. রাশেদ জাওয়াদ খান, প্রিন্টমেকিং ডিসিপ্লিনের শাহরিয়ার মাহমুদ, গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের সাদিয়া আফরিন এবং ঋতু দে।

চাম্পিয়ান ‘স্টর্ম ট্রুপারস’ ও রানার্সআপ ‘নৈবেদ্য’ দুটি দল এবারের গ্লোবাল জেনইউ ইমাজেন ভেঞ্চারস ইয়ুথ চ্যালেঞ্জ-এ বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে। সেখানে তারা প্রতিদ্বন্দ্বিতা করবে এবং বিজয়ীরা তাদের উদ্ভাবনী সমাধান বাস্তবায়নের জন্য ফান্ডিংসহ সামগ্রিক সহায়তা পাবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.