The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ১৬ই জুন, ২০২৪

ভুল করে রোগীর বিশেষ অঙ্গ কেটে ফেললেন চিকিৎসক!

ভুল তো হতেই পারে। তাই বলে এমন মারাত্মক ভুল সচারচার খুব কমই শোনা যায়। কিছু কিছু ভুল এতটাই বড় হয় যে, যেগুলোর ক্ষতি আর কখনো পোষানো যায় না। তেমনি এক ঘটনা সামনে এলো ইউরোপের দেশ ইতালি থেকে। যেখানে ভুল করে এক রোগীর বিশেষ অঙ্গ কেটে ফেলেছেন চিকিৎসক।

ঘটনাটি অবশ্য ঘটেছে ২০১৮ সালে। কিন্তু ওই ভুল চিকিৎসার জন্য এখন ওই চিকিৎসকের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন ভুক্তভোগী। আগামী ৯ মার্চ আরেজ্জো শহরের একটি আদালতে এ নিয়ে শুনানি হবে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে এ তথ্য জানাচ্ছে।

গার্ডিয়ান বলেছে, ওই সময় ৬০ বছর বয়সী এ রোগী শারীরিক সমস্যা নিয়ে চিকিৎসকের শরণাপন্ন হন। তখন অভিযুক্ত ৩০ বছর বয়সী চিকিৎসক রোগীকে জানান, তার বিশেষ অঙ্গে টিউমার রয়েছে। ফলে এটি কেটে ফেলে দিতে হবে। কিন্তু অস্ত্রোপচার শেষে ওই চিকিৎসক বুঝতে পারেন তার ধারণা ভুল ছিল। এমন অনাকাঙ্খিত ঘটনায় মানসিকভাবে বিপর্য়স্ত রোগী চিকিৎসকের কাছে ক্ষতিপূরণ দাবি করেছেন।

২০২২ সালের ডিসেম্বরেও ফ্রান্সে প্রায় একই ঘটনা ঘটেছিল। দেশটির ন্যঁ বিশ্ববিদ্যালয় হাসপাতালে ৩০ বছর বয়সী এক যুবকের অণ্ডকোষ রেখে বিশেষ অঙ্গ কেটে ফেলে দেন চিকিৎসক। এ ঘটনার পর তিনি আইনের দারস্থ হন এবং ১ লাখ ইউরো ক্ষতিপূরণ দাবি করেন। যদিও পরবর্তীতে তার সঙ্গে ৬২ হাজার ইউরোর বিনিময়ে রফাদফা করেন অভিযুক্ত চিকিৎসক। [সূত্র: ডেইলি মেইল]

You might also like
Leave A Reply

Your email address will not be published.