ভিসিদের সমস্যা সমাধানে শিক্ষামন্ত্রীর বৈঠক

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যরা দায়িত্ব পালনের সময় নানা ধরনের সমস্যার সম্মুখীন হয়ে থাকেন। এসব সমস্যা সমাধানে উপাচার্যদের সাথে বৈঠক করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শনিবার (৩ সেপ্টেম্বর) বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ( বুয়েট) কাউন্সিল ভবনে এই সভা অনুষ্ঠিত হয়। সভায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি ও ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. হাবিবুর রহমান সভাপতিত্ব করেন।

সভা সূত্রে জানা গেছে, পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা দায়িত্ব পালনের সময় অডিট কার্যক্রম পরিচালনা, নিয়োগের ক্ষেত্রে রাজনৈতিক চাপসহ একাধিক সমস্যার সম্মুখীন হন। বাজেট বরাদ্দ নিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাথে মতপার্থক্য দেখা দেয়। এছাড়া কয়েকটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের জন্য সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সম্মানহানীর বিষয়টিও শিক্ষামন্ত্রীকে অবহিত করা হয়।

উপাচার্যদের এসব সমস্যা সংশ্লিষ্ট সকলের সাথে আলোচনা করে দ্রুত সমাধানের আশ্বাস দিয়েছেন শিক্ষামন্ত্রী। তবে দীর্ঘদিন ধরে চলা এই সমস্যা সহসাই সমাধান হবে না বলে মনে করছেন উপাচার্যরা।

নাম প্রকাশ না করার শর্তে সভায় উপস্থিত একটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, দায়িত্ব পালনকালে আমাদের নানা সমস্যার সম্মুখীন হতে হয়। এসব সমস্যা আমরা মন্ত্রীকে বলেছি। তিনি আমাদের সমস্যাগুলো শুনেছেন।

এই উপাচার্য আরও বলেন, আমরা দীর্ঘদিন ধরেই এসব সমস্যার সম্মুখীন হচ্ছি। তবে সমস্যার সমাধান না হওয়ায় অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন। সভায় মন্ত্রীকে এসব সমস্যা দ্রুত সমাধানের অনুরোধ করা হয়েছে।