The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শুক্রবার, ১২ই জুলাই, ২০২৪

ভাষা শহীদদের স্মরণে কুবি সাইক্লিস্টদের ভিন্নধর্মী আয়োজন

কুবি প্রতিনিধি : মায়ের ভাষা বাংলা রক্ষার জন্য ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি রাজপথে আন্দোলনে নামে বাংলার দামাল ছেলেরা। পাকিস্তানি বাহিনীর গুলিতে প্রাণ হারান সালাম-বরকত-রফিক-শফিক-জব্বার আরও কত নাম না-জানা কত শহীদ। আর এই বায়ান্নর ভাষা শহীদের স্মরণে ৫২ কিলোমিটার সাইক্লিং করে ভিন্নভাবে অমর একুশ উদযাপন করলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ছয় সাইক্লিস্ট।

মঙ্গলবার বিকাল ৪ টার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস গেইট থেকে শুরু করে বেলতলী- পদুয়ার বাজার বিশ্বরোড- লালমাই- বরুড়া- বাতাইছড়ি- কালিবাজার- কোটবাড়ি হয়ে রাত ৯ টায় ক্যাম্পাসে ফিরেন তারা।

এ যাত্রায় যারা ছিলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের শিক্ষার্থী ফারহাদুল ইসলাম খান, একাউন্টটিং বিভাগের জুবায়দা ফৌজিয়া নদী, একই বিভাগের রাজিব সরকার, শিবলি রহমান, নৃবিজ্ঞান বিভাগের জাহিদ ভুইয়া,কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার স্টাফ শরীফুল ইসলাম ফারাবী।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের ছাত্রী সাইক্লিস্ট জুবায়দা ফৌজিয়া নদী বলেন, ভাষার প্রসার আপনা-আপনি হয় না। যোগাযোগের ক্ষেত্রে প্রায়োগিক কার্যকরতার ওপর নির্ভর করে ভাষার প্রসার। মানুষে মানুষে যোগাযোগের যেমন একটা মানবীয় দিক আছে, তেমনি আছে অর্থনৈতিক বাধ্যবাধকতা। পরিবার ও সমাজে মানবিক সম্পর্কের কারণে যেমন আমাদের ভাষার প্রয়োগ দরকার হয়, তেমনি অর্থনৈতিক লেনদেনের জন্যও প্রয়োজন হয় ভাষার। তাই নিজ ভাষায় কথাবলার গুরুত্ব বাড়াতে হবে। জোর দিতে হবে আঞ্চলিক ভাষার প্রতিও। আমাদের এই সাইক্লিং ভাষা শহীদদের উৎসর্গ করেছি।

আরেক সাইক্লিস্ট শরিফুল ইসলাম ফারাবী বলেন, ৫২ ভাষা শহীদদের স্মরণে আমি এই সাইকেল রাইডে অংশ গ্রহণ করতে পেরে খুবই আনন্দিত। সম্মান জানাই সে সকল শহীদদের যাদের আত্নত্যাগে পেয়েছি আমার মাতৃভাষা। ভাষার মাসে পরিহার করি ভাষার অপব্যবহার, সম্মান করি পৃথিবীর সকল ভাষাকে। ভালো থাকুক আমার মাতৃভাষা।

You might also like
Leave A Reply

Your email address will not be published.