The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
সোমবার, ২৪শে জুন, ২০২৪

ভারত থেকে ইসরাইলগামী বিস্ফোরকের জাহাজ নোঙর করতে দেয়নি স্পেন

ভারতের চেন্নাই থেকে বিস্ফোরক নিয়ে ইসরাইলের হাইফা বন্দরের দিকে যাওয়া একটি জাহাজকে নিজেদের বন্দরে নোঙর ফেলতে দেয়নি স্পেন। মারিয়ান ড্যানিকা নামের জাহাজটি গত ৮ এপ্রিল চেন্নাই থেকে রওনা হয়। ২১ মে জাহাজটির স্পেনের দক্ষিণ-পূর্ব কার্টেজেনা বন্দরে নোঙর ফেলার অনুমতি চেয়েছিল।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স ও জার্মানির ডয়চে ভেলে তাদের প্রতিবেদনে এই খবর দিয়েছে। এছাড়া ভারতের দ্য হিন্দু পত্রিকা দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে জাহাজটি নোঙর না করতে দেওয়ার তথ্য জানিয়েছেন স্পেনের পররাষ্ট্রমন্ত্রী হোসে ম্যানুয়েল আলবারেস।

অক্টোবরে গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরাইলে সব ধরনের অস্ত্র রপ্তানি নিষিদ্ধ করেছে স্পেন। এই নীতির সঙ্গে সামঞ্জস্য রেখেই স্প্যানিশ বন্দরগুলোতে ইসরাইলগামী কোনো অস্ত্রের জাহাজের নোঙর ফেলা নিষিদ্ধ করেছে দেশটি।

ব্রাসেলসে সাংবাদিকদের তিনি বলেন, ‘আমরা জাহাজটি শনাক্ত করেছি। এটিকে নোঙর ফেলার অনুমতি দিতে অস্বীকৃতি জানিয়েছি। আমি আপনাদের বলতে পারি, স্প্যানিশ বন্দরে নোঙর ফেলতে চায় এমন ইসরাইলি অস্ত্র ও অস্ত্রের কার্গো বহনকারী যেকোনো জাহাজের ক্ষেত্রে আমরা একই নীতি অনুসরণ করব।’

এদিকে মেরিটাইম ট্র্যাকিং পোর্টাল এবং স্প্যানিশ মিডিয়ার বরাত দিয়ে দ্য হিন্দু বলেছে, ডেনমার্কের পতাকাবাহী পণ্যবাহী জাহাজ মারিয়ান ড্যানিকা গত ৮ এপ্রিল চেন্নাই থেকে ২৭ টন বিস্ফোরক নিয়ে ইসরাইলের হাইফা বন্দরের উদ্দেশ্যে যাত্রা করেছিল।

প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল সাপ্তাহিক সংবাদ সম্মেলনে শুধু বলেছেন, তারা জাহাজের রিপোর্ট দেখেছেন এবং আরও তথ্য নিয়ে কথা বলবেন।

একটি সূত্র বলেছে, তদন্ত থেকে জানা যাবে যে, জাহাজে থাকা আইটেমগুলি রপ্তানির জন্য ছাড়পত্র দেওয়া হয়েছিল কি না। কারণ তাদের মতে, জাহাজটিতে এমন আইটেম রয়েছে যা রপ্তানির জন্য নিষিদ্ধ নয়।’

You might also like
Leave A Reply

Your email address will not be published.