The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ১৬ই জুন, ২০২৪

ভর্তি পরীক্ষায় কেউ ফেল করেননি: ঢাবি উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। ঢাবির এই ইউনিটে পাস করেছেন ১১ হাজার ৪৬৬ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। পাসের হার ১০ দশমিক ৩৯ শতাংশ।

তবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের মতে এটা ফেল নয়। এটাকে ফেল বলতে রাজি নন উপাচার্য। এ বিষয় তিনি বলেন, ফেল করেছে বলা যাবে না। এটা এক ধরনের স্ক্রিনিং। পাস- ফেল দিয়ে বিচার করার সুযোগ নেই। এখানে স্ক্রিনিংয়ে বাদ পড়েছে— এমন কেউ ঠিকই অন্য কোথাও ভালোভাবে ভর্তি হতে পারবে।

উপাচার্য আরও বলেন, বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা যারা দেন, তারা নানা জায়গা থেকে এইচএসসি পাস করে আসেন। আর তাদের মূল্যায়ন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। ফলে তাদের অভিজ্ঞতায় একটা গ্যাপ হয়। পুরো বিষয়টি স্ক্রিনিং হিসেবেই আমি দেখতে চাই।

গত ১০ জুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষের স্নাতকের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সাতটি বিভাগীয় পর্যায়ের পাবলিক বিশ্ববিদ্যালয়ে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিটের অধীন বিজ্ঞান, জীববিজ্ঞান, ফার্মেসী, আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদ এবং পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইন্সটিটিউট, পুষ্টি ও খাদ্য-বিজ্ঞান ইন্সটিটিউট, তথ্য প্রযুক্তি ইন্সটিটিউট, ইন্সটিটিউট অব লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি এবং শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটের অধীনে ৩৩টি বিভাগ রয়েছে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.