The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শুক্রবার, ১২ই জুলাই, ২০২৪

ব্যস্ততার মাঝেও বিশ্ববিদ্যালয়ে ক্লাস নেন ড. হাছান মাহমুদ

ড. হাছান মাহমুদ বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মন্ত্রী। এছাড়া তিনি আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও একজন পরিবেশবিদ। রাজনৈতিক, রাষ্ট্রীয় কাজসহ হাজারো ব্যস্ততায় দিন পার করেন তিনি। এমন শত ব্যস্ততার ভিতরেও শিক্ষক হিসাবে ক্লাস নেওয়া অব্যাহত রেখেছেন তিনি।

ড. হাছান মাহমুদ বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমুদ্রবিজ্ঞান বিভাগে খণ্ডকালীন অধ্যাপক হিসেবে সম্মান শ্রেণিতে বৈশ্বিক জলবায়ু বিষয়ে ক্লাস নেন তিনি। করোনা মহামারীর দীর্ঘ সময়েও তিনি এ মহান কাজ চালু রেখেছিলেন অনলাইনে পাঠদানের মাধ্যমে। শিক্ষক হিসাবে ড. হাছান মাহমুদ তার ছাত্র-ছাত্রীদের সরাসরি ক্লাস নেওয়াকে উপভোগ করেন। একারনেই তিনি মহামারির প্রকোপ কমলেই শ্রেণিকক্ষে ফিরে আসেন।

ড. হাছান মাহমুদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ ও ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে শিক্ষকতা করেছেন। যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ও কর্নেল ইউনিভার্সিটি, অস্ট্রেলিয়ার মেলবোর্ন ইউনিভার্সিটি, যুক্তরাজ্যের সিটি ইউনিভার্সিটি অব লন্ডন, বাংলাদেশের ন্যাশনাল ডিফেন্স কলেজসহ (এনডিসি) দেশ-বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠানে আমন্ত্রিত হয়ে বিশেষ লেকচার দিয়েছেন তিনি।

এই রাজনীতিবিদ বিশ্ব পরিবেশ আন্দোলনে সক্রিয় ভূমিকার জন্য ২০১৫ সালে গ্রিন ক্রস ইন্টারন্যাশনাল সম্মাননায় ভূষিত হন। তিনি বেলজিয়ামের লিম্বুর্গ ইউনিভার্সিটি সেন্ট্রাম থেকে পরিবেশ রসায়নে ডক্টরেট অর্জন করেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.