বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ডিগ্রিধারী শিক্ষক কমেছে

দেশে বেসরকারি উদ্যোগে গড়ে বিশ্ববিদ্যালয়গুলোতে পিএইচডি ডিগ্রিধারী শিক্ষকের সংখ্যা কমেছে। তবে পূর্ণকালীন শিক্ষকের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সর্বশেষ বার্ষিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০২০ সালে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে পিএইচডি ডিগ্রিধারী শিক্ষক ছিল ২ হাজার ৯৫০ জন, যা ২০১৯ সালের তুলনায় ২৫৮ জন কম। একই বছরে পূর্ণকালীন শিক্ষক ছিলেন ১ হাজার ৬৯৪ জন এবং খণ্ডকালীন শিক্ষকের সংখ্যা ১ হাজার ২৫৬ জন; যার মধ্যে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে সর্বোচ্চ সংখ্যক ২৬২ জন শিক্ষক রয়েছেন। শিক্ষক সংখ্যায় দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম অবস্থানে ছিল যথাক্রমে ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ-এ ২১২ জন, ব্র্যাক ইউনিভার্সিটিতে ১৬৬ জন, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে ১৫৭ জন, আহছানউল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনােলজিতে ১২৪ জন। এছাড়া সবচেয়ে কম সংখ্যক শিক্ষক ছিল ইউনিভার্সিটি অব ব্রাহ্মণবাড়িয়ায়। এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষক ছিলেন ১ জন।

২০১৯ সালে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে পিএইচডি ডিগ্রিধারী শিক্ষক ছিল ৩ হাজার ২০৯ জন। এর মধ্যে পূর্ণকালীন শিক্ষক ১ হাজার ৬১০ জন এবং খণ্ডকালীন শিক্ষক ১ হাজার ৫৯৮ জন। এখানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে সর্বোচ্চ সংখ্যক অর্থাৎ ৪১৪ জন ছিল। দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম সর্বাধিক সংখ্যক শিক্ষক ছিল যথাক্রমে ব্র্যাক ইউনিভার্সিটিতে ২০৭ জন, ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ এ-১৯০ জন, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে ১৫২ জন, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ১২৫ জন এবং সর্বনিম্ন সংখ্যক অর্থাৎ ০২ জন করে শিক্ষক ছিল ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজ এবং ঈশাখাঁ ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশ কর্মরত ছিল।

পিএইচডি ডিগ্রিধারী মহিলা শিক্ষক
২০২০ সালে বেসরকারিতে বিশ্ববিদ্যালয়গুলোতে সর্বমােট পিএইচডি ডিগ্রিধারী শিক্ষকের মধ্যে মহিলা শিক্ষক সংখ্যা ৩৯৮ জন। এদের মধ্যে পূর্ণকালীন শিক্ষক ৩০৭ জন এবং খণ্ডকালীন শিক্ষক ৯১ জন, যার মধ্যে সর্বোচ্চ সংখ্যক অর্থাৎ ৫২ জন ছিল নর্থ সাউথ ইউনিভার্সিটিতে এবং দ্বিতীয় সর্বাধিক সংখ্যক শিক্ষক ছিল ব্র্যাক ইউনিভার্সিটিতে ৩১ জন।

২০১৯ সালে পিএইচডি ডিগ্রিধারী মহিলা শিক্ষক ছিল ৪১২ জন। পূর্ণকালীন শিক্ষক ৩১৩ জন এবং খণ্ডকালীন শিক্ষক ৯৯ জন, যার মধ্যে সর্বোচ্চ সংখ্যক অর্থাৎ ৬৫ জন ছিল নর্থ সাউথ ইউনিভার্সিটিতে এবং দ্বিতীয় সর্বাধিক সংখ্যক শিক্ষক ছিল ব্র্যাক ইউনিভার্সিটিতে ৪১ জন।