বেসরকারি কলেজ শিক্ষকদের পদোন্নতি দিতে মাউশির কমিটি গঠন

বেসরকারি কলেজে কর্মরত জ্যেষ্ঠ প্রভাষকদের পদোন্নতি দিতে তালিকা তৈরী শুরু হতে যাচ্ছে। তালিকা তৈরিতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) পক্ষে সাত সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে তালিকা তৈরি করে জমা দিতে বলা হয়েছে।

রোববার (১১ সেপ্টেম্বর) মাউশি থেকে কমিটির সদস্যদের তালিকা প্রকাশ করা হয়েছে।

মাউশির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবলকাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ এর ১১.৪ এর ১১.৫ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী বেসরকারি কলেজে কর্মরত প্রভাষক থেকে জ্যেষ্ঠ প্রভাষক/সহকারী অধ্যাপক পদে পদোন্নতি দেওয়া হবে। এ লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয় থেকে মাউশির প্রতিনিধি মনোনয়ন করা হয়েছে।

কমিটিতে জেলা প্রশাসককে আহ্বায়ক করে অতিরিক্ত জেলা প্রশাসক আইসিটি ও শিক্ষা, মাউশির অঞ্চলের পরিচালক, মাউশির মনোনীত সরকারি কলেজের অধ্যক্ষ, বেসরকারি কলেজের একজন অধ্যক্ষ, মাউশির উপ-পরিচালক (কলেজ) ও জেলা শিক্ষা কর্মকর্তাকে সদস্য করা হয়েছে।

কমিটির সদস্যরা বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওনীতিমালা অনুযায়ী বেসরকারি কলেজে কর্মরত প্রভাষকদের জ্যেষ্ঠ প্রভাষক/সহকারী অধ্যাপক পদে পদোন্নতি প্রদানের সুপারিশ করবেন। পদোন্নতি দেওয়ার ক্ষেত্রে কমিটি এমপিও নীতিমালা অনুসরণ করবেন। প্রতিষ্ঠান প্রধানরা কমিটির আহ্বায়ক বরাবর পদোন্নতির প্রস্তাব পাঠাবেন।

এছাড়া দেশের ৯টি আঞ্চলিক কার্যালয়, মাউশির প্রত্যেক পরিচালক তাদের স্ব-স্ব অঞ্চলের আওতাধীন জেলাসমূহের প্রত্যেক জেলা থেকে উল্লিখিত দুজন সদস্য মনোনয়ন করে সংশ্লিষ্ট জেলা প্রশাসকের কাছে দেবেন।

মনোনয়ন তালিকার কপি আগামী ১৮ সেপ্টেম্বরের মধ্যে মাউশিকে অবহিত করার জন্য নির্দেশক্রমে অনুরোধ জানানো হয়েছে মাউশির বিজ্ঞপ্তিতে।