The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বুধবার, ১৯শে জুন, ২০২৪

বেরোবির ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

বেরোবি প্রতিনিধিঃ রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ১৭ অক্টোবর দুপুর ১২.০০ টা থেকে ২৭ অক্টোবর রাত ১১.৫৯ টা পর্যন্ত আবেদন চলবে। আবেদন ফি “এ”বি”সি “প্রত্যেক ইউনিটে ৫০০ টাকা করে ধার্য করা হয়েছে ।ওয়েব ঠিকানা http://admission.brur.ac.bd

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে বিজ্ঞান,জীব ও ভূ-বিজ্ঞান,প্রকৌশল ও প্রযুক্তি, কলা,সামাজিক বিজ্ঞান ও বিজনেস স্টাডিজসহ মোট ৬ টি অনুষদের ২২ টি বিভাগে ১ম বর্ষ স্নাতক (সম্মান), বি.এসসি (ইঞ্জিনিয়ারিং) এবং বিবিএ প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তির আবেদন আহ্বান করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়টিতে বিজ্ঞান অনুষদে ২৮০ টি,জীব ও ভূ-বিজ্ঞান অনুষদে ১২০ টি,প্রকৌশল ও প্রযুক্তি অনুষদে ১০০ টি,
কলা অনুষদে ২১৫ টি,সামাজিক বিজ্ঞান অনুষদে ৩৭৫ টি ও বিজনেস স্টাডিজ অনুষদে ৩০৫ টি সহ মোট ১৩৯৫ টি আসন রয়েছে।

বিভাগ অনুযায়ী আসন বিন্যাসঃ

৬ টি অনুষদের অধীনে ২২ বিভাগ, গণিতে ৭০ টি, পরিসংখ্যানে ৭০ টি, পদার্থবিজ্ঞান ৭০ টি, রসায়নে ৭০ টি, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ৪৫ টি, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং ৫৫ টি,ভূগোল ও পরিবেশ বিজ্ঞানে ৬০ টি, দুর্যোগ ব্যবস্থাপনায় ৬০ টি, ম্যানেজমেন্ট স্টাডিজে ৬০টি,

মার্কেটিং বিভাগে ৬০টি, একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস্ বিভাগে ৬৫ টি, ফাইন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগে ৬০ টি, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস বিভাগে ৬০টি,

বাংলায় ৭৫টি, ইংরেজিতে ৬৫ টি,ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগে ৭৫ টি, অর্থনীতিতে৬৫ টি রাষ্ট্রবিজ্ঞানে ৬৫ টি,সমাজবিজ্ঞানে ৬৫টি, জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজে ৬৫ টি, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে ৫০ টি এবং লোকপ্রশাসনে ৬৫ টি আসন রয়েছে।

কেবলমাত্র GST গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) সমন্বিত ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা এই ভর্তি প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবে। উত্তীর্ণ শিক্ষার্থীগণ যে বিষয়ে ভর্তি হতে ইচ্ছুক তাকে সেই বিষয়ে সংশ্লিষ্ট ইউনিট / ইউনিটসমূহের জন্য পৃথক পৃথক ফি প্রদানের মাধ্যমে আবেদন করতে হবে।

আগ্রহী প্রার্থীদেরকে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে এবং GST পরীক্ষার ফলাফলের মেধাক্রম এবং প্রার্থীর পছন্দক্রম অনুযায়ী শিক্ষার্থী ভর্তি করা হবে।

রেজিস্ট্রেশন পদ্ধতি :

(ক) অনলাইনে Registration এর জন্য শিক্ষার্থীদের GST ভর্তি পরীক্ষার রোল নম্বর, HSC / সমমানের পরীক্ষার রোল নম্বর, HSC / সমমানের পরীক্ষার রেজিস্ট্রেশন নম্বর (যদি থাকে) এবং কোটায় ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের কোটার Option নির্ধারণ করত: Registration সম্পন্ন করতে হবে। কোটার Option সিলেক্ট না করলে কোন শিক্ষার্থী কোটাভুক্ত হতে পারবে না।

(খ) Registration বাটনে ক্লিক করার পর শিক্ষার্থীদের GST ভর্তি পরীক্ষায় রেজিস্ট্রেশনকৃত মোবাইল নম্বরে একটি ভেরিফিকেশন কোড প্রেরণ করা হবে। ভেরিফিকেশন কোডটি ব্যবহার করে শিক্ষার্থীরা অনলাইনে Registration প্রক্রিয়া সম্পাদন করবে। অতঃপর Log in করার জন্য GST ভর্তি পরীক্ষার রোল নম্বর GST-তে নিবন্ধনকৃত পাসওয়ার্ড ব্যবহার করে পরবর্তী কার্যাদি সম্পন্ন করতে হবে।

(গ) Log in করার পর ইউনিট ভিত্তিক Eligible Subject গুলো প্রদর্শিত হবে। প্রদর্শিত সকল Subject এর পছন্দক্রম নির্ধারণ করতে হবে। উল্লেখ্য, আবেদন ফি এর Payment সম্পন্ন করার পূর্ব পর্যন্ত শিক্ষার্থীরা এই পছন্দক্রম পরিবর্তন করতে পারবে।

(ঘ) পছন্দক্রম নির্ধারণ করার পর Payment Option এ গিয়ে bKash/Rocket Nagad এর যে কোন একটি Mobile Financial Service ব্যবহার করে আবেদন ফি প্রদান করা যাবে। Payment সম্পন্ন করার পর শিক্ষার্থীরা পছন্দক্রম পরিবর্তন করতে পারবে না। কিন্তু নতুন করে অন্য কোন ইউনিটের জন্য আবেদন করলে সমুদয় বিষয়সমূহের পছন্দক্রম (পূর্বের আবেদনকৃত ইউনিটের পছন্দক্রম পুন:নির্ধারণ করা যাবে।

বিভাগসমূহের ভর্তির শর্তাবলী:
গণিত, পদার্থবিজ্ঞান,রসায়ন, পরিসংখ্যান, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তির জন্য গুচ্ছ ভর্তি পরীক্ষায় গণিত বিষয়ে অংশগ্রহণ আব্যশক করা হয়েছে।

ইংরেজি বিভাগে ভর্তি হওয়ার জন্য গুচ্ছ ভর্তি পরীক্ষায় ‘এ’বি’ও ‘সি’ ইউনিটে ইংরেজি বিষয়ে যথাক্রমে ১০,১০ ও ৫ নম্বর থাকতে হবে।

অর্থনীতি বিভাগে হওয়ার জন্য “এ “ইউনিটের এইচএসসিতে গণিত বা পরিসংখ্যান এবং “বি”ইউনিটের অর্থনীতি থাকতে হবে।

আবেদনকৃত শিক্ষার্থীদের GST পরীক্ষায় প্রাপ্ত নম্বর ও পছন্দক্রম অনুযায়ী এবং প্রযোজ্য ক্ষেত্রে Auto-migration প্রক্রিয়ার মাধ্যমে বিষয় নির্ধারণ করা হবে। একাধিক শিক্ষার্থী একই নম্বর পেলে GST পরীক্ষার ‘এ’ ইউনিটের পরীক্ষার্থীদের পদার্থবিজ্ঞান ও রসায়ন এবং ‘বি’সি’ইউনিটের পরীক্ষার্থীদের ইংরেজি বিষয়ে প্রাপ্ত নম্বর, GSTপরীক্ষার রোল নম্বরের ক্রম অনুসারে মেধাক্রম নির্ধারণ করা হবে।

মোট আসন সংখ্যার শতকরা ৫ জন মুক্তিযোদ্ধা কোটা (FFQ /FFG), শতকরা ২ জন পোষ্য (WQ), শতকরা ১.৫ জন ক্ষুদ্র নৃ-গোষ্ঠি (SEQ), শতকরা ১ জন প্রতিবন্ধী (PDC), শতকরা ০.৫ জন দলিত (HQ) কোটায় ভর্তি করা হবে। মুক্তিযোদ্ধা কোটার ক্ষেত্রে সরকার কর্তৃক ঘোষিত নীতিমালা অনুসরণ করা হবে। কোটায় আবেদনকৃত শিক্ষার্থীদের সাক্ষাৎকার গ্রহণ করা হবে। বিভাগসমূহের ভর্তির শর্ত পূরণ সাপেক্ষে পছন্দক্রম অনুযায়ী বিভাগ নির্ধারণ করে কোটার ভর্তির তালিকা প্রকাশ করা হবে।

কোটায় ভর্তিকৃত শিক্ষার্থীর সংখ্যা মোট আসন সংখ্যার অতিরিক্ত। ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট www.brur.ac.bd এ পাওয়া যাবে।

ভর্তি বিজ্ঞপ্তির যে কোন পরিবর্তন, পরিবর্ধন ও পরিমার্জন করার ক্ষমতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.