The Rising Campus
News Media

বেরোবিতে ১৩৯৫ টি আসনের বিপরীতে আবেদন পরেছে ২৮২৩০ হাজার

পুলক আহমেদ, বেরোবি প্রতিনিধিঃরংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়(বেরোবি)তে ২০২১-২০২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ভর্তির আবেদনের প্রথম পর্ব শেষ হয়েছে। গত ১৭ অক্টোবর থেকে ২৭ অক্টোবর পর্যন্ত চলে ভর্তির আবেদন। এতে ১৩৯৫ টি আসনের বিপরীতে ৩ টি ইউনিটে মোট আবেদন পরেছে ২৮২৩০জন। বিশ্ববিদ্যালয়ের মোট আসনের বিপরীতে প্রতি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রায় ২০ জন শিক্ষার্থী।

৩০ অক্টোবর( রবিবার)দুপুরে বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা বিভাগের উপ পরিচালক মোহাম্মদ আলী ।

এ বছর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়(বেরোবি) ‘র তিনটি ইউনিটে মোট আসন সংখ্যা আছে ১৩৯৫ টি।

জনসংযোগ, তথ্য ও প্রকাশনা বিভাগের তথ্য অনুযায়ী ‘এ’ ইউনিটে -বিজ্ঞান ও প্রকৌশল অনুষদে মোট ৭০৭টি আসনের বিপরীতে আবেদন করেছে ১৫১০০জন। সে হিসেবে প্রতিটি সিটের বিপরীতে গড়ে ২১জন শিক্ষার্থী লড়ছে।

বি-ইউনিটের অধীনে-৩৬২ টি আসনের বিপরীতে আবেদন পরেছে ৯২৮২ টি ।প্রতি আসনে লড়ছে ২৬জন করে।

অন্যদিকে ব্যবসায় শিক্ষা অনুষদ ‘সি’ ইউনিটে ৩২৬ টি আসনের জন্য মোট ৩৮৪৮ জন আবেদন করেছে। এহিসেবে সি-ইউনিটে প্রতি আসনের জন্য লড়ছে ১২ জন করে শিক্ষার্থী।

মেধাতালিকা প্রদানের বিষয়ে রেজিস্ট্রার প্রকৌশলী আলমগীর চৌধুরী বলেন, সম্ভবত নভেম্বরের ৩ তারিখে মেধাতালিকা প্রকাশ করা হবে।

উল্লেখ্য, এবছর দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিয়ে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হয়েছে গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষা। গুচ্ছে ২০২১-২২ শিক্ষাবর্ষে তিনটি ইউনিটে মোট আবেদন পড়েছিল ২ লাখ ৯৪ হাজার ৫২৪টি।

1
You might also like
Leave A Reply

Your email address will not be published.