The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪

বেরোবিতে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

বেরোবি প্রতিনিধি: বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস-২০২৩ পালন করা হয়েছে।

আজ বৃহস্পতিবার ( ১৪ ডিসেম্বর ) সকালে রংপুর নগরীর দমদমা বধ্যভূমিতে শোক র‌্যালি ও শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ, উপ-উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা ও ট্রেজারার প্রফেসর ড. মজিব উদ্দিন আহমদ। পরে পর্যায়ক্রমে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ, বিভাগ, দপ্তর ও আবাসিক হলগুলোর পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। এছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, অফিসার্স অ্যাসোসিয়েশন, কর্মচারী ইউনিয়ন, বেরোবি শাখা ছাত্রলীগসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

দিবসটি উপলক্ষে সকালে ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে অংশ নেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ। তাঁর বক্তব্যে তিনি বলেন, পরাজয় নিশ্চিত জেনে বাংলাদেশকে মেধাশূন্য করার জন্য পাকিস্তানি বাহিনী ও তাদের দোসররা জাতির বিবেক বুদ্ধিজীবীদের নৃশংসভাবে হত্যা করে। বুদ্ধিজীবী হত্যা পৃথিবীর ইতিহাসে একটি বর্বরোচিত ও ন্যাক্কারজনক ঘটনা। বুদ্ধিজীবীদের হত্যার মাধ্যমে পাকিস্তানী দোসরদের দুরভিসন্ধি বাস্তবায়ন হয়নি। উপাচার্য বলেন, আসন্ন জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির পায়তারা চলছে। এই পরিস্থিতি থেকে উত্তোরণের জন্য সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহবান জানান তিনি।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা বিশেষ অতিথির বক্তব্যে বলেন, শহীদ বুদ্ধিজীবী দিবস আমাদের জাতীয় জীবনের একটি গুরুত্বপূর্ণ ঘটনাপ্রবাহ। এই নৃশংস হত্যাকান্ড স্বাধীনতাবিরোধীদের বাংলাদেশকে নেতৃত্বশূন্য করার অপচেষ্টা। বাংলাদেশের সমৃদ্ধি ধরে রাখতে এবং দেশের বিরুদ্ধে জাতীয় ও আন্তর্জাতিক চক্রান্ত প্রতিহত করতে সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে।
বিশেষ অতিথির বক্তব্যে ট্রেজারার প্রফেসর ড. মজিব উদ্দিন আহমদ বলেন, শহীদ বুদ্ধিজীবীরা দেশকে ভালোবেসে দেশের জন্য জীবন উৎসর্গ করেছেন। স্বাধীনতা বিরোধী দোসররা যেন কোনোভাবেই দেশ পরিচালনার দায়িত্ব না পায়। এজন্য তরুণ প্রজন্মকে সজাগ থাকতে হবে।

শহীদ বু্িদ্ধজীবী দিবস-২০২৩ পালন কমিটির আহবায়ক প্রফেসর কমলেশ চন্দ্র রায়ের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য আরও রাখেন কলা অনুষদের ডিন প্রফেসর ড. শফিকুর রহমান, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক (চলতি দায়িত্ব) সৈয়দ আনোয়ারুল আজিম, সমাজবিজ্ঞান বিভাগের প্রভাষক সুমাইয়া তাহসিন হামিদা, লোকপ্রশাসন বিভাগের প্রভাষক সাইফুল ইসলাম, বেরোবি ছাত্রলীগের সভাপতি পোমেল বড়ুয়া, সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান শামীম, কর্মচারী ইউনিয়নের সভাপতি নূর আলম প্রমুখ। অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক কাজী নেওয়াজ মোস্তফার সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন বেরোবি প্রক্টর ও শহীদ বু্িদ্ধজীবী দিবস-২০২৩ কমিটির সদস্য সচিব মোঃ শরিফুল ইসলাম। এছাড়া শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে কেন্দ্রীয় মসজিদে বাদ জোহর শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

You might also like
Leave A Reply

Your email address will not be published.