The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ১৩ই জুলাই, ২০২৪

বেরোবিতে মাতৃভাষা দিবস উপলক্ষে সেমিনার ও মতবিনিময় সভা অনুষ্ঠিত

বেরোবি প্রতিনিধি: বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর (বেরোবি)-এ মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলাদেশ ইতিহাস সম্বিলনী,রংপুর জেলা শাখার সাধারণ সম্পাদক এবং ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক মো ইউসুফ আলী এর উদ্দেগে ‘ভাষা আন্দোলন ও বাঙালী জাতীয়তাবোধ’ বিষয়ক শীর্ষক সেমিনার ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০ টায় কবি হেয়াত মামুদ ভবনের চার তলায় ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগের গ্যালারি রুমে উক্ত সেমিনার ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

প্রবন্ধ উপস্থাপনায় ছিলেন ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক ও বাংলাদেশ ইতিহাস সম্বিলনী এর যুগ্ম সাধারণ সম্পাদক মো সোহাগ আলী।

সেমিনারের প্রধান অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ ইতিহাস সম্বিলনী এর উপদেষ্টা, প্রক্টর ও ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগ বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক মো গোলাম রব্বানী। সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন ইতিহাস সম্বিলনী এর সাধারন সম্পাদক এবং ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক মো ইউসুফ আলী,প্রভাষক মো রবিউল ইসলাম বাংলা বিভাগের শিক্ষকসহ উক্ত বিভাগের শিক্ষার্থীবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ইতিহাস সম্বিলনী এর উপদেষ্টা, প্রক্টর এবং ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগ বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক মো গোলাম রব্বানী বলেন,ভাষা আন্দোলন বাঙালি জাতীর একটি অনুপ্রেরণার নাম।কারন ভাষা আন্দোলনের মাধ্যমে বাঙালি জাতীর মধ্যে যে জাতীয়তাবাদের জন্ম বা সৃষ্ঠি হয় তা ভাষা আন্দোলন পরবর্তীতে বিভিন্ন আন্দোলন বা সংগ্রামের প্রেরণার উৎস হিসেবে কাজ করেছে। বলা যায় ১৯৭১ সালে বাংলাদেশ যে স্বাধীনতা অর্জন করেছে তার বীজ বপন বা মূল শক্তি হিসেবে কাজ করেছিল ভাষা আন্দোলন।তাই বাঙালি জাতীর ইতিহাসে ভাষা আন্দোলনের গুরুত্ব ও তাৎপর্য অপরিসীম।

এম.কে.পুলক আহমেদ/

You might also like
Leave A Reply

Your email address will not be published.