The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০২৪

বেগুনি ফুলে ফুলে ছেয়ে গেছে সৌদির মরুভূমি!

গত বছরের শেষের দিকে বৃষ্টিতে তলিয়ে যায় সৌদি আরবের একাংশ। অন্য যে কোন মৌসুমের তুলনায় চলতি মৌসুমের শীতে বেশি বৃষ্টিপাত হয়েছে সৌদি আরবে। ফলে সৌদি আরবের উত্তরাঞ্চলের রাফার বিস্তৃত মরুভূমি ছেয়ে গেছে বেগুনি রঙের সুগন্ধী ফুলে। এই ফুলের সমাহার দেখতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভিড় জমাচ্ছে সৌদিরা।

এমনকি এই মনোমুগ্ধকর দৃশ্য দেখতে দেশ-বিদেশ থেকে ছুটে যাচ্ছে সৌন্দর্যপিপাসু মানুষের দল। সৌদি আরবে বেগুনি রঙের সুগন্ধি এই ফুলটি পরিচিত বুনো ল্যাভেন্ডার নামে। এই গাছগুলো টিকে থাকে ১৫ থেকে ২০ দিন পর্যন্ত। এরপর সূর্যের তাপে শুকিয়ে যাবে।

গত বছর ডিসেম্বরে ভারি বৃষ্টি এবং আকস্মিক বন্যার কবলে পড়ে সৌদি আরবের পশ্চিমাঞ্চল। এরপর মক্কা এবং আশপাশের পাহাড়গুলো সবুজ হয়ে ওঠার খবর জানা গিয়েছিল জানুয়ারিতেই। অন্য বছরের তুলনায় এবারের শীতে বৃষ্টিও বেশি হয়েছে দেশটিতে। এর প্রভাবে ফুলে ফুলে ছেয়ে গেছে সৌদি-ইরার সীমান্তের রাফা অঞ্চলের বিস্তৃত মরুভূমি।

রাফা শহরের চারপাশে ধূ ধূ মরুভূমিতে এখন যতদূর চোখ যায়, দেখা যায় বেগুনি ফুলের সমারোহ।   রাজধানী রিয়াদ থেকে রাফার মরুভূমি অঞ্চলের দূরত্ব ৭৭০ কিলোমিটার। এই দীর্ঘ পথ পাড়ি দিয়েই এই ফুলের অপরূপ সৌন্দর্য উপভোগ করতে আসছেন অনেকে। অনেকে মরুভূমির মধ্যে তাঁবু টানিয়ে একপাশে আগুন জ্বালিয়ে প্রিয়জনদের সাথে নিয়ে এই দৃশ্য উপভোগ করেছেন প্রকৃতিপ্রেমীরা।

You might also like
Leave A Reply

Your email address will not be published.