The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪

বুকার পুরস্কার পেলেন বুলগেরিয়ান লেখক জর্জি গোসপোদিনভ

বুলগেরিয়ান লেখক জর্জি গোস্পোদিনভ তার ‘টাইম শেল্টার’ উপন্যাসের জন্য এবছর দি ইন্টারন্যাশনাল বুকার পুরস্কার পেলেন। বুলগেরিয়ান ভাষায় লেখা তার ‘টাইম শেল্টার’ উপন্যাসের ইংরেজি অনুবাদ করেছেন অ্যাঞ্জেলা রোডেল। এই প্রথম বুলগেরিয়ান সাহিত্যের কোনো উপন্যাস বুকার পুরস্কার পেলন। বুকার পুরস্কারের মূল্যমান ৫০ হাজার পাউন্ড। পুরস্কারের এই অর্থ লেখক ও অনুবাদকের মধ্যে ভাগাভাগি হবে।

উপন্যাসটি রোগীদের স্মৃতিকে জাগিয়ে তুলতে এবং বিগত কয়েক দশকের স্মৃতির জগতকে ক্ষুদ্রতম বিবরণে পুননির্মাণ করার প্রক্রিয়া নিয়ে টাইম শেল্টার উপন্যাসটি আবর্তিত হয়েছে। পরীক্ষামূলক আলঝেইমারের চিকিৎসা প্রদান করে এমন একটি ক্লিনিককে কেন্দ্র করে উপন্যাসটি লেখা হয়েছে।

বুকার পুরস্কার প্রাপ্ত ঔপন্যাসিক ও কবি জর্জি গোসপোদিনভ ১৯৬৮ সালে জন্মগ্রহণ করেন। গোসপোদিনভ বর্তমান সময়ে আন্তর্জাতিকভাবে প্রশংসিত আধুনিক বুলগেরিয়ান লেখক। ইতোমধ্যে তার লেখা ২৫টি ভাষায় অনূদিত হয়েছে।

‘টাইম শেল্টার’ তার তৃতীয় উপন্যাস। বইটির ইতালীয় সংস্করণ গত বছর Premio Strega Europeo পুরস্কার পেয়েছে। তার ‘দি ইটারনাল ফ্লাই’ প্রথম বুলগেরিয়ান গ্রাফিক নভেল এবং তার ছোটগল্প ‘ব্লাইন্ড ভায়শা’ স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেশন চলচ্চিত্রে রূপায়িত হয়েছিল যা ২০১৭ সালে অস্কারের জন্য মনোনীত হয়।

অনুবাদক অ্যাঞ্জেলা রোডেল ১৯৭৪ সালের ১৪ এপ্রিল মার্কিন যুক্তরাষ্ট্রের মিনেসোটায় জন্মগ্রহণ করেন। তবে তিনি বুলগেরিয়াতিই থাকেন। তার কবিতা ও গদ্য অনুবাদ অনেক সাহিত্য পত্রিকায় প্রকাশিত হয়ে থাকে। বুলগেরিয়ান সংস্কৃতিতে অসামান্য অবদানের জন্য তাকে ২০১৪ সালে বুলগেরিয়ান নাগরিকত্ব দেওয়া হয়েছে।

প্রতিবছর আন্তর্জাতিক বুকার পুরস্কার দেওয়া হয়। যুক্তরাজ্য বা আয়ারল্যান্ড থেকে প্রকাশিত ইংরেজিতে লেখা বা অনূদিত উপন্যাস এই পুরস্কারের জন্য বিবেচিত হয়।

You might also like
Leave A Reply

Your email address will not be published.