The Rising Campus
News Media

বিশ্বসেরা ২% গবেষকের তালিকায় নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক

শাকিল বাবু, নজরুল বিশ্ববিদ্যালয়ঃ গবেষকতো অনেক রয়েছে। তবে বিশ্বসেরা গবেষকের তালিকায় কয়জনই বা যেতে পারে। এবার ময়মনসিংহের ত্রিশালের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্স বিভাগের সহকারী অধ্যাপক ডঃ নূরুজ্জামান খান বিশ্বের শীর্ষ ২ শতাংশ গবেষকদের তালিকায় স্থান করে নিয়েছেন।

যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠান এলসেভিয়ের সম্প্রতি যৌথভাবে এ তালিকা প্রকাশ করেছে। অধ্যাপক ডঃ নূরুজ্জামান খান জনস্বাস্থ্য বিষয়ক গবেষণার জন্য এই তালিকায় স্থান পেয়েছেন। সাধারণত ২২টি ক্যাটাগোরিতে গবেষকদের এই তালিকায় স্থান দেওয়া হয়।

বাংলাদেশের মধ্যে ১৭৬ জন বিজ্ঞানী এবারের বিশ্বসেরা এই তালিকায় স্থান করে নিয়েছেন। তবে গতবছর তালিকায় ১৪২ জন গবেষকদের নাম প্রকাশ করা হয়েছিল। গতবারের তুলনায় এবারে গবেষকের সংখ্যা বেড়েছে।

অধ্যাপক ডঃ নূরুজ্জামান খান তার অনুভূতি ব্যক্ত করে বলেন, “অনেক সীমাবদ্ধতার মধ্যেও কাজ করি ভালোলাগা থেকে, দেশের প্রতি দায়বদ্ধতা থেকে। বাংলাদেশে থেকে ১৭৬ জনের মধ্যে একজন হতে পেরে আমি আনন্দিত। সাথে নিজ বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরার আনন্দ তো আছেই। এই পাওয়া আমাকে পরবর্তীতে ভালো রিসার্চ করতে অনুপ্রেরণা যোগাবে।”

7
You might also like
Leave A Reply

Your email address will not be published.