বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য মাসে ১২ হাজার টাকার বৃত্তি, কাজ গবেষণা

মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রের মাধ্যমে ২০২২-২০২৩ অর্থবৎসরে পিএইচডি গবেষণা বৃত্তি ও অনুদান প্রদানের লক্ষ্যে ‘মুক্তিযুদ্ধ কেন্দ্রিক’ গবেষণা প্রস্তবনার আহবান জানিয়েছে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়। রোববার (১১ সেপ্টেম্বর) বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালযয়ের মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রের পরিচালক প্রফেসর ড. মোঃ জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে গবেষণা প্রস্তাবনা জমা দিতে আগ্রহী ব্যক্তিদের যোগ্যতা-অভিজ্ঞতা ও গবেষণা মঞ্জুরির জন্য নিম্নোক্ত বিষগুলো উল্লেখ করা হয়েছে:

১। পিএইচডি গবেষণা বৃত্তি :

ক) বৃত্তির পরিমাণ মাসে ১২,০০০/- (বার হাজার) টাকা এবং গবেষণা বৃত্তি ০৩ বৎসরের জন্য চলমান থাকবে। বৎসরে মোট দুটি বৃত্তি প্রদান করা হবে।

খ) আবেদনকারি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়সহ বাংলাদেশের কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ের নিয়ম-নীতির আওতায় পিএইচডি প্রোগ্রামে রেজিস্ট্রেশন প্রাপ্ত হতে হবে। রেজিস্ট্রেশন পাওয়ার পূর্বে প্রার্থী আবেদন করতে পারবেন, তবে রেজিস্ট্রেশন পাওয়ার পরই কেবলমাত্র গবেষণা বৃত্তি ছাড় দেয়া হবে ।

গ) সর্বোচ্চ ৫০০ (পাঁচশত) শব্দের মধ্যে গবেষণা প্রস্তাবনা পেশ করতে হবে। গবেষণা প্রস্তাবনায় গবেষণা নকসা তথা গবেষণার উদ্দেশ্য, প্রয়োজনীয়তা, গবেষণায় অনুসৃতব্য পদ্ধতি, সাহিত্য পর্যালোচনা, তাত্ত্বিক কাঠামো, তথ্য সূত্র ইত্যাদি বিষয়গুলো সুস্পষ্টভাবে উল্লেখ করতে হবে।

২। গবেষণা অনুদান :

ক) গবেষণা অনুদানের পরিমাণ ২,০০,০০০/- (দুই লক্ষ) টাকা (প্রতিটি)।

খ) সর্বোচ্চ মোট ৫(পাঁচ)টি গবেষণা কর্মের জন্য অনুদান মঞ্জুর করা হবে।

গ) সর্বোচ্চ ৩০০ (তিনশত) শব্দের মধ্যে গবেষণা প্রস্তাবনা পেশ করতে হবে। গবেষণা প্রস্তাবনায় গবেষণা নকসা তথা গবেষণার উদ্দেশ্য, প্রয়োজনীয়তা, গবেষণায় অনুসৃতব্য পদ্ধতি, সাহিত্য পর্যালোচনা, তাত্ত্বিক কাঠামো, তথ্য সূত্র ইত্যাদি বিষয়গুলো সুস্পষ্টভাবে উল্লেখ করতে হবে।

৩। আবেদনকারিকে অবশ্যই গবেষণা বৃত্তি ও অনুদানের জন্য বিশ্ববিদ্যালয়ের নির্দিষ্ট ফরমে আবেদন করতে হবে। আবেদনের ফরমটি www.bou.ac.bd ওয়েব সাইট হতে সংগ্রহ করা যাবে। পিএইচডি গবেষণা বৃত্তি অথবা গবেষণা অনুদানের যেকোনো একটির জন্য আবেদন করা যাবে। গবেষণা বৃত্তির ক্ষেত্রে সম্ভাব্য সুপারভাইজারের নাম, পদবী ও ঠিকানা উল্লেখ থাকতে হবে।

৪। পিএইচডি গবেষণা বৃত্তির ক্ষেত্রে আবেদনকারি যে বিশ্ববিদ্যালয়ের সাথে সংশ্লিষ্ট তার স্বপক্ষে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করবেন।

৫। গবেষণা বৃত্তি ও অনুদানের জন্য প্রাপ্ত গবেষণা প্রস্তাবনাসমূহ বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনুমোদিত কেন্দ্রিয় গবেষণা কমিটি (Central Research Committee / CRC) এবং উচ্চশিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা সংক্রান্ত স্ট্যান্ডিং কমিটি কর্তৃক নির্বাচিত করা হবে।

৬। আবেদন পত্র এবং গবেষণা প্রস্তাবনা আগামী ….৫ / ১০ / ২০২২ তারিখের মধ্যে পরিচালক, মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, বোর্ড বাজার, গাজীপুর-১৭০৫ বরাবর পৌঁছাতে হবে।

৭। গবেষণা বৃত্তি ও অনুদান সংক্রান্ত যে কোনো আবেদনপত্র গ্রহণ/বাতিল অথবা স্থগিতকরণের অধিকার বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করেন।