The Rising Campus
News Media

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য চালু হচ্ছে স্কলারশিপ

পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য স্কলারশিপ প্রোগ্রাম চালু করতে গাইডলাইন তৈরি করছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এ জন্য একটি ওয়ার্কিং কমিটি গঠনের সিদ্ধান্ত দেওয়া হয়েছে। চলতি বছরের জুলাই থেকে স্কলারশিপ প্রোগ্রাম শুরু করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

সোমবার (২৪ জানুয়ারি) গাইডলাইন তৈরি সংক্রান্ত কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দের সভাপতিত্বে ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, অধ্যাপক ড. মো. আবু তাহের এবং স্ট্র্যাটেজিক প্ল্যানিং অ্যান্ড কোয়ালিটি এসিউরেন্স (এসপিকিউএ) বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলাম ধারণাপত্র তৈরির বিষয়ে সভায় নিজেদের মতামত তুলে ধরেন। এসপিকিউএ বিভাগের উপ-পরিচালক বিষ্ণু মল্লিক সভা সঞ্চালনা করেন।

সভায় উল্লেখ করা হয়, উন্নয়নশীল দেশের কাতারে উন্নীত হওয়ায় উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের জন্য বিদেশি বিশ্ববিদ্যালয়গুলোতে স্কলারশিপের সুযোগ কমে আসছে। পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য স্কলারশিপ প্রোগ্রাম চালু করার উদ্যোগ নিয়েছে ইউজিসি। ইউজিসির চেয়ারম্যান স্কলারশিপ প্রোগ্রাম চালু করতে ৫০ কোটি টাকা বরাদ্দের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে শিক্ষা মন্ত্রণালয়কে দুই দফা ডিও লেটার দিয়েছে। এ পরিপ্রেক্ষিতে স্কলারশিপ প্রোগ্রাম চালুর জন্য সরকার ১০ কোটি টাকা বরাদ্দের সিদ্ধান্ত নিয়েছে। চলতি বছরের জুলাই মাস থেকে স্কলারশিপ প্রোগ্রাম শুরু করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

সভায় স্কলারশিপ প্রোগ্রাম চালু করার বিষয়ে গাইডলাইনের খসড়া তৈরি করতে এসপিকিউএ বিভাগের পরিচালক মো. ফখরুল ইসলামকে আহ্বায়ক করে একটি ওয়ার্কিং কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওয়ার্কিং কমিটির অন্য সদস্যরা হলেন- বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক মো. ওমর ফারুখ, আইএমসিটি বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়া, রিসার্চ সাপোর্ট ও পাবলিকেশন বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ জিয়াউর রহমান এবং এসপিকিউএ বিভাগের উপ-পরিচালক বিষ্ণু মল্লিক। ওয়ার্কিং কমিটিকে আগামী দুই সপ্তাহের মধ্যে ধারণাপত্রের খসড়া তৈরি করে সংশ্লিষ্ট কমিটির কাছে জমা দিতে বলা হয়েছে।

0
You might also like
Leave A Reply

Your email address will not be published.