The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ১৯শে মে, ২০২৪

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পদ্ধতি নিয়ে শিক্ষামন্ত্রীর তিন আক্ষেপ

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পদ্ধতি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ভর্তি পদ্ধতির অসামঞ্জস্যতা দূর করতে উদ্যোগ নেওয়ার আহবানও জানান তিনি।

বুধবার (২০ জুলাই) দুপুরে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে উচ্চ শিক্ষায় অ্যাক্রেডিটেশন বিষয়ক সম্মেলন ও অ্যাক্রিডিটেশন প্রক্রিয়ার উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এই আহবান জানান তিনি।

শিক্ষামন্ত্রী তার বক্তব্যে মূলত তিনটি বিষয়ে আক্ষেপ প্রকাশ করেছেন। এর প্রথমটি হলো- সেকেন্ড টাইম ভর্তির সুযোগ না দেওয়া। তিনি বলেন, আমরা জীবনব্যাপী শিক্ষার কথা বলছি আবার শিক্ষার্থীদের সামনে দেয়াল তুলে দিচ্ছি। শিক্ষার্থীরা কেন একবার ভর্তি পরীক্ষার সুযোগ পাবে? ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার সুযোগ না থাকা অযৌক্তিক। আমরা এটা ভুলে যাই যে, যারা বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পাচ্ছে তারা নিজেদের মেধার মাধ্যমেই সুযোগ পাচ্ছে। তাহলে একবারের বেশি কেন সে ভর্তি পরীক্ষার সুযোগ পাবে না?

দ্বিতীয় আক্ষেপের কারণ হিসেবে তিনি বলেন, আমরা এক বিষয়ে পড়ার পর অন্য বিষয়ে পড়ার সুযোগ পাই না। আইন বিষয়ে পড়ার পর আমি চাইলে ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়ব, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়ার পর আমি চাইলে সাহিত্য নিয়ে পড়ব, কিন্তু কেন আমি পড়তে পারব না। আমাদের কেন দেয়াল তুলতে হবে!

শিক্ষামন্ত্রীর তিন নম্বর আক্ষেপ হলো-‘শিক্ষার পরিবেশ বিবেচনা না করে আমরা শুধু শিক্ষার্থী ভর্তি করে যাচ্ছি’। শিক্ষার পরিবেশ বিবেচনায় না নিয়ে আমরা শুধু শিক্ষার্থী ভর্তি করে যাচ্ছি। কত বেশি শিক্ষার্থী ভর্তি করতে পারছি, সেটা নিয়ে ব্যস্ত আমরা। সমাবর্তনের মাধ্যমে আমরা শিক্ষার্থীদের হাতে সুন্দর একটা সার্টিফিকেট তুলে দিচ্ছি। কিন্তু এই সার্টিফিকেট সে তার জীবনে কতটা কাজে লাগাতে পারছে, কর্মজগতে তার শেখাটা কত ভালোভাবে কাজে লাগাতে পারছে, সেটা দেখা আমাদের দায়িত্ব। এই দায়িত্ব এড়িয়ে যাওয়ার সুযোগ নেই। কাজেই আমাদের কর্মজগতের চাহিদার কথা মাথায় রাখতে হবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.