The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
মঙ্গলবার, ২১শে মে, ২০২৪

বিশ্ববিদ্যালয় এগিয়ে নিতে করণীয় জানালেন চবি উপাচার্য

চবি প্রতিনিধি: একটি বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে একাডেমিক মাস্টারপ্লান প্রয়োজন। সে একাডেমিক মাস্টারপ্লানের কথা জানিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. মো. আবু তাহের। এসময় তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীদের গবেষণায় মনোযোগী হওয়ার আহবান জানান।

বৃহস্পতিবার (২১ মার্চ) সকাল সাড়ে ৯টায় চবি সাংবাদিক সমিতির (চবিসাস) সাথে মতবিনিময়কালে তিনি এসব কথা জানান।

তিনি বলেন, একটি বিশ্ববিদ্যালয় এগিয়ে যাওয়ার মূল শক্তি হচ্ছে গবেষণা। সেজন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীদের গবেষণায় মনোযোগী হতে হবে। বিষয়টা এভাবে হবে যে একটি বিভাগে যে কয়জন শিক্ষক আছে তাদেরকে বলে দিলাম যে প্রত্যেককে এক বছরে একটি করে গবেষণা পত্র প্রকাশ করতে হবে। এবং এসব আর্টিকেল কোন কোন জার্নালে প্রকাশিত হতে পারে প্রয়োজনে তাও বলে দেওয়া হবে। আজেবাজে কোনো কাগজে কিংবা জার্নালে ছাপালে তা গ্রহণযোগ্য হবে না। যেসব জার্নালে অন্তত ৩ জন রিভিউয়ার থাকে সেসব জার্নালে প্রকাশ করতে হবে। এবং প্রয়োজনে চতুর্থ রিভিউ করতে হবে। দরকার হলে এসব গবেষণার জন্য আমি পুরষ্কারও দেব। তবে গবেষণা হতে হবে অত্যন্ত মান সম্মত। বাংলাদেশের প্রেক্ষাপটে মানসম্মত দিয়ে লাভ হবে না। আন্তর্জাতিক প্রেক্ষাপটে মান সম্মত হতে হবে।

তিনি আরো বলেন, যেসমস্ত গবেষণা দেশ ও জাতির জন্য কোনো কাজে আসবে না সেসবের আমার দরকার নেই। গবেষণা হতে হবে এমন যা সমাজে প্রভাব ফেলতে পারবে। যেসব গবেষণা দ্বারা সাধারণ মানুষের কোনো উপকার হবে না সেসব গবেষণার কোনো মুল্য নেই।

এসময় উপস্থিত ছিলেন চবি সাংবাদিক সমিতির সহ-সভাপতি আহমেদ জুনাইদ, সাধারণ সম্পাদক রোকনুজ্জামান, যুগ্ম-সাধারণ সম্পাদক শাহরিয়াজ মোহাম্মদ, দপ্তর, প্রচার ও প্রকাশনা সম্পাদক জানে আলমসহ সমিতির সদস্যবৃন্দ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.