বিশেষ গণবিজ্ঞপ্তির ফল নিয়ে যা বললেন এনটিআরসিএ চেয়ারম্যান

৬ মাসের সনদধারী আইসিটি বিষয়ের শিক্ষকদের করা রিটের শুনানির জন্য গঠিত আপিল বিভাগের বিচারকদের বেঞ্চটি ভেঙে যাওয়ায় শুনানি অনুষ্ঠিত হয়নি। নতুন করে বেঞ্চ গঠন করার পর বিচারকরা শুনানির তারিখ ঠিক করবেন।

রবিবার (১০ এপ্রিল) দুপুরে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) চেয়ারম্যান এনামুল কাদের খান।

এনটিআরসিএ চেয়ারম্যান জানান, আইসিটি বিষয়ের শিক্ষকদের নিয়োগ নিয়ে নানা জটিলতা আছে। আমরা প্রার্থীদের সব কাগজপত্র নিয়েছি। সেগুলো সংশ্লিষ্ট শাখার লোকজন পরীক্ষা করছে। তবে এটি সময় সাপেক্ষ ব্যাপার। এই রিটের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বিশেষ গণবিজ্ঞপ্তির ফল প্রকাশ করা সম্ভব হবে না।

জানা গেছে, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ১৫ হাজারের অধিক শিক্ষক নিয়োগ দিতে বিশেষ গণবিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। গত ৮ ফেব্রুয়ারি থেকে আবেদন শুরু হয়ে চলে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত। এতে আবেদন করেন ৩ লাখ ৪৩ হাজার ৪০৭ জন।

এই গণবিজ্ঞপ্তিতে ৬ মাসের আইসিটি সনদধারীরা এবং আগে থেকেই নিয়োগপ্রাপ্ত এমপিওভুক্ত শিক্ষকরা নতুন করে নিয়োগের আবেদন করেন। তবে এমপিও নীতিমালা ২০১৮ তে ৬ মাসের সনদধারীদের নিয়োগ বন্ধ করা হয়। যা এমপিও নীতিমালা-২০২১ এও বহাল রাখা হয়েছে। এরপরও ৬ মাসের সনদধারীরা নিয়োগ পেতে রিট করেছেন। এতে করে চাকরির অপেক্ষারত প্রার্থীরা নিয়োগবঞ্চিত হচ্ছে।